‘তালেবানের সাথে চুক্তির অনেক বিষয়ে ভারতকে অন্ধকারে রাখে আমেরিকা’

0

দোহা চুক্তির বহু বিষয় নিয়ে ভারতকে অন্ধকারে রেখেছিল আমেরিকা। বৃহস্পতিবার মার্কিন-ভারত কৌশলগত পার্টনারশিপ ফোরামে এ কথা বলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। পাশাপাশি জয়শংকর এদিন সন্দেহ প্রকাশ করে জানান, আফগানিস্তানে সবাইকে নিয়ে সরকার গঠনের বিষয়টি অসম্ভব।

গতবছর কাতারের রাজধানী দোহায় আফগান শান্তি চুক্তি সই করে আমেরিকা এবং তালেবান। সেই চুক্তি অনুযায়ী এ বছরের আগস্টে আফগানিস্তানের মাটি ছেড়ে যায় মার্কিন সেনাবাহিনী। আর মার্কিন সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

এদিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ভারতের কাছে যথেষ্ট উদ্বেগের। সেই উদ্বেগের বিষয়টি মার্কিন-ভারত আলোচনায় তুলে ধরেন জয়শংকর। পাশাপাশি কোয়াড গোষ্ঠী নিয়েও এদিন কথা বলেন জয়শংকর।

তিনি জানান, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি এবং সমৃদ্ধির বিষয়ে একই চিন্তাধারা রয়েছে চারটি দেশের। পাশাপাশি এই চতুর্দেশীয় জোটকে চীনবিরোধী গোষ্ঠী হিসেবে দেখতে বারণ করেন তিনি।

এদিকে দোহা চুক্তি নিয়ে জয়শংকর বলেন, ‘দোহায় যেসব চুক্তি করা হয়েছিল তা যেই হোক না কেন – এর একটি সার্বিক দিক আছে। কিন্তু এর বাইরে, আমরা কি সেদেশে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার দেখতে পাব? আমরা কি নারী, শিশু এবং সংখ্যালঘুদের অধিকারের প্রতি সম্মান দেখব? সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমরা কি এমন একটি আফগানিস্তান দেখতে চলেছি যার মাটি অন্যান্য দেশ এবং বাকি বিশ্বের বিরুদ্ধে সন্ত্রাসবাদের জন্য ব্যবহৃত হবে?’

সূত্র : হিন্দুস্থান টাইমস

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com