রোহিঙ্গা নেতা হত্যায় পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান যুক্তরাষ্ট্রের

0

রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহর হত্যায় পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের প্রকাশিত এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা মুসলমান নেতা মুহিবুল্লাহকে গত ২৯ সেপ্টেম্বর হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্র মর্মাহত ও ক্ষুব্ধ।

এতে বলা হয়, সারাবিশ্বের রোহিঙ্গা মুসলমানদের মানবাধিকারের পক্ষে মুহিবুল্লাহ সাহসী ও অকুতোভয় প্রচারক।

বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের অধিকার আদায়ে তিনি ২০১৯ সালে সুইজারল্যান্ডের জেনেভায় হিউম্যান রাইটস কাউন্সিল ও যুক্তরাষ্ট্রে মিনিস্ট্রিয়াল টু অ্যাডভান্স রিলিজিয়াস ফ্রিডমে কথা বলেন। তার সফরের সময় তিনি মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করে তার অভিজ্ঞতার কথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিতে বলা হয়, ‘আমরা আহ্বান করছি এই জঘন্য অপরাধের সাথে যুক্ত অপরাধীদের বিচারের আওতায় আনার লক্ষ্যে তার মৃত্যুর পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত করার। রোহিঙ্গাদের পক্ষে অব্যাহতভাবে সমর্থন এবং তাদের ভবিষ্যত সম্পর্কে এই সম্প্রদায়ের সদস্যদের আওয়াজ উচ্চে তুলে ধরার মাধ্যম আমরা তার কাজের প্রতি শ্রদ্ধা জানাবো।’

এদিকে মুহিবুল্লাহর হত্যায় তদন্তের দাবিতে ঢাকায় যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের দূতাবাস, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের দফতরের পাশাপাশি জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা, হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতি দিয়েছে।

এর আগে বুধবার রাত সাড়ে ৮টায় অজ্ঞাতনামা বন্দুকধারীরা কক্সবাজারের উখিয়ায় কুতুপালং ক্যাম্প-১ ইস্ট-এর ব্লক-ডি ৮ এ মুহিবুল্লাহর নিজ অফিসে তাকে গুলি করে হত্যা করে। বৃহস্পতিবার মুহিবুল্লাহর লাশ কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে জানাজার নামাজের পর দাফন করা হয়।

হত্যার ঘটনায় বৃহস্পতিবার রাতে মুহিবুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ উখিয়া থানায় অজ্ঞাতনামা সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com