আফগানিস্তানের ১,০০০ কোটি ডলার ফেরত দিতে আমেরিকার প্রতি পাকিস্তানের আহ্বান

0

আমেরিকায় জব্দ করা আফগানিস্তানের ১,০০০ কোটি [১০ বিলিয়ন] ডলার অর্থ ছেড়ে দেওয়ার জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছেন, আফগানিস্তানের অর্থনীতি পতনের দ্বারপ্রান্তে রয়েছে; এ অবস্থায় এই অর্থনীতি বাঁচানোর জন্য কাবুলের আমেরিকায় আটকে পড়া অর্থ প্রয়োজন।

শাহ মাহমুদ কোরেশি আরও বলেন, আফগানিস্তান সংকটে পশ্চিমা দেশগুলো পাকিস্তানকে বলির পাঁঠা বানানোর চেষ্টা করছে। ইসলামাবাদের একার পক্ষে আফগান সংকটের সমাধান করা সম্ভব নয় এবং এটি পাকিস্তানের একার দায়িত্বও নয়।

গত ১৫ আগস্ট রক্তপাতহীন কাবুল জয়ের মধ্য দিয়ে গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। পরে আমেরিকার বিভিন্ন ব্যাংকে থাকা আফগানিস্তানের শত শত কোটি ডলার অর্থের পাশাপাশি দেশটির স্বর্ণের রিজার্ভ আটক করে মার্কিন সরকার। এতে আফগানিস্তানের অর্থনীতিতে তাৎক্ষণিকভাবে সরাসরি এর প্রভাব পড়ে এবং দেশটির ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ওই অর্থের পরিমাণ ১০ বিলিয়ন ডলার বলে ঘোষণা করেছেন। তবে আফগানিস্তানের ঠিক কি পরিমাণ অর্থ আমেরিকায় আটকা পড়েছে সে সম্পর্কে সুস্পষ্ট কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com