বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের ব্যবস্থা চাপিয়ে দেওয়া বন্ধ করুন: আমেরিকাকে রাশিয়া

0

অন্য দেশের ওপর কথিত উন্নয়ন মডেল চাপিয়ে দেওয়া বন্ধ করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। অন্য দেশগুলো গড়ে তোলার জন্য আমেরিকা আফগানিস্তানে দুই দশকের যুদ্ধের অবসান ঘটিয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন মন্তব্যের পর এই আহ্বান জানালো রাশিয়া।

শনিবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম বার্ষিক অধিবেশনে দেওয়া বক্তৃতায় এ আহ্বান জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা করেছেন যে, অন্য দেশগুলোকে গড়ে তোলার জন্য তারা বড় ধরনের সামরিক অভিযানের আমল শেষ করতে চাচ্ছেন। আমরা আশা করি, তারা শুধুমাত্র বলপ্রয়োগের ঘটনা বন্ধ করবে না বরং অন্যদের উপর নিজের প্রকৃত উন্নয়ন মডেল চাপিয়ে দেওয়া বন্ধ করবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী পশ্চিমা গণতন্ত্রের সমালোচনা করে আরও বলেন, নিজেদের ব্যবস্থা বিশ্বের বিভিন্ন প্রান্তে তারা চাপিয়ে এবং এর মাধ্যমে জোট বদ্ধ মানসিকতা আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

তিনি বলেন, এর অর্থ এই নয় যে, সাধারণভাবে নিয়ম-কানুনের কোনো প্রয়োজন নেই। কিন্তু অল্প কয়েকটি দেশ এই নিয়ম-কানুন অন্যদের ওপর চাপিয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, যেকোনো নিয়ম-কানুন চালু করতে হলে আন্তর্জাতিক কোনো প্লাটফর্মে ঐক্যমত হতে হবে আর জাতিসংঘ হতে পারে প্রাথমিক সেই প্লাটফর্ম।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com