আওয়ামী লীগ সরকারের অপশাসনে ভবিষ্যত প্রজন্ম ধ্বংস হয়ে যাচ্ছে: মান্না

0

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, গণতন্ত্রের জন্য গণমাধ্যমের স্বাধীনতা অপরিহার্য। কিন্তু বর্তমানসরকার গণতন্ত্র গণমাধ্যমের স্বাধীনতাই নয় সব গণতান্ত্রিক সাংবিধানিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছি।

বর্তমান স্বৈরাচারী সরকারকে হঠাতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সরকারের অপশাসনে ভবিষ্যত প্রজন্ম ধ্বংস হয়ে যাচ্ছে। সরকারকে হঠাতে না পারলে দেশ বাঁচানো যাবে না। গণমাধ্যমের স্বাধীনতা আসবে না।

তিনি বলেন, জাতির বৃহত্তর স্বার্থে রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এটা না পারলে অন্তত এরশাদ বিরোধী আন্দোলনের ন্যায় যুগপৎ আন্দোলন করতে পারে।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলরুমে (তৃতীয় তলা) বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নবিএফইউজে ঢাকা সাংবাদিক ইউনিয়নডিইউজে উদ্যোগে এক আলোচনা সভায় তিনি কথা বলেন।

সম্প্রতি ইসরাইলে সরকার পরিবর্তনের বিষয়টি উল্লেখ করে মাহমুদুর রহমান মান্না বলেন, দেশে এখন পুলিশি শাসন চলছে।কোথাও আওয়ামী লীগের শাসন নেই। বর্তমান পরিস্থিতিতে রাজনৈতিক দলগুলো কোনো কর্মসূচি নিয়ে মাঠে নামতে পারছে না।অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সরকারকে বিদায় করতে সবাইকে এক সাথে লড়াই করতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ নেতারা বিএনপিকে ইঙ্গিত করে বলেন, কেবল আওয়ামী লীগই জানে কিভাবে আন্দোলন করতেহয়। একথা মোটেও সত্য নয়। ৫২ ভাষা আন্দোলন, ৬৯এর গণঅভূত্থান, ৭১এর মুক্তিযুদ্ধ, ৯০এর গণঅভূত্থানে আওয়ামীলীগের কোনো অবদান নেই। তবে আওয়ামী লীগ নৈরাজ্য সৃষ্টিতে বেশ পারঙ্গম।

তিনি বলেন, আওয়ামী লীগ নিজেদের প্রয়োজনে নতুন করে ইতিহাস বানিয়ে তা প্রচার করে বেড়ায়। আমার কাছে আজ ভালো লাগছে নতুন প্রজন্মের অনেকে চমৎকার ভাবে অতীত ইতিহাস তুলে ধরে বক্তব্য রেখেছেন।

তিনি বলেন, বায়ান্নের ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভূত্থান, মহান মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের কথাযদি বলা যায় ৭৫এর ১৬ জুনের কথা কেন বলা যাবে না? আমাদের বীরত্বগাঁথার কথা যেমন বলতে হবে; তেমনি ভুলভ্রান্তিরকথাও বলতে হবে। আর তা থেকে শিক্ষা নিয়ে সামনের পথ চলতে হবে। ১৬ জুন যা ঘটেছে একটা সভ্য দেশে তা কল্পনা করা যায়না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com