আওয়ামী লীগের অপশাসনে দেশে ১৯৭৪ সালে দুর্ভিক্ষ হয়েছিল: মির্জা ফখরুল

0

আওয়ামী লীগের অপশাসনের কারণে দেশে ১৯৭৪ সালে দুর্ভিক্ষ হয়েছিল বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলটির এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এমন মন্তব্যকরেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘যারা বাংলাদেশের স্বাধীনতা, উত্থানের শত্রু তারা আবার ওয়ানইলেভেন থেকে সক্রিয় হয়েছেন।তারা দেশে একটি তাঁবেদার রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন।

তাদের হাত থেকে দেশকে বাঁচাতে হবে।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ অনেক কথা বলে, কিন্তু দেশ স্বাধীনের পর ১৯৭২১৯৭৫ পর্যন্ত তারা যে দুঃশাসন, নৈরাজ্য লুটপাট চালিয়েছিলেন, সে বিষয়ে কোনো কথা বলে না। তাদের অপশাসনের কারণে ১৯৭৪ সালে দুর্ভিক্ষ হয়েছিল।

কেন তারা একদলীয় শাসন প্রতিষ্ঠা করেছিলেন সে কথা বলেন না। তারা মুখে গণতন্ত্রের কথা বললেও আসলে তাদের অন্তরেএকদলীয় শাসন ব্যবস্থাযোগ করেন মির্জা ফখরুল।

সময় তিনি বলেন, ‘সরকার চায় না খালেদা জিয়া সুস্থ হয়ে আবার জনগণের সামনে আসুক। জনগণের অধিকার আবারজনগণের কাছে ফিরিয়ে দিক। আর কারণেই অসুস্থ খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে অনুমতি দেয়নি।

তরুণ প্রজন্মের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা যখন তরুণ ছিলাম, তখন মুক্তিযুদ্ধ করেছি।

এখন যারা যুবক তাদের কাছে আমার আবেদনগণতন্ত্রের জন্য ১২ বছর ধরে আমরা লড়াই করছি। সেই লড়াই সংগ্রামকেকাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হবে। শপথ নিতে হবে যে আমরা গণতন্ত্রের মাতা খালেদা জিয়াকে মুক্ত করবো। দেশকে মুক্ত করবো।গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলবো।

তিনি আরও বলেন, ‘শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে জনগণ রাষ্ট্র ক্ষমতায় বসানোর পর তিনি অল্প সময়ের মধ্যে দেশে বিপ্লবঘটিয়েছেন। দেশে মুক্তবাজার অর্থনীতি চালু করেছিলেন। একদলীয় শাসন ব্যবস্থা থেকে বহুদলীয় শাসন ব্যবস্থার প্রবর্তনকরেছিলেন। বিভক্ত জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন।

দলের এই ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেকরহমান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com