বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের বাণী খুবই প্রাসঙ্গিক: মির্জা ফখরুল

0

শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বী সবাইকে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমি তাদের সবার সুখ, শান্তি দীর্ঘ জীবন কামনা করছি।

বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক বাণীতে তিনি কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ অহিংসা মানুষে মানুষে গভীর ভালবাসার বাণী প্রচার করে গেছেন। তিনি তার অনুসারীদের চিরন্তন বাণীতে মানবকল্যাণে ব্রতী এবং জীবের প্রতি প্রেম দেখাতে উদ্বুদ্ধ করে গেছেন। গৌতমবুদ্ধ বলেছেনহিংসা দিয়ে হিংসাকে জয় করা যায় না বরং শরণ নিতে হয় অহিংসার। আজ বাংলাদেশসহ সারাবিশ্ব রক্তাক্ত, হানাহানি সংঘাতসংঘর্ষে ক্ষতবিক্ষত। এই দুর্যোগময় মুহূর্তে গৌতম বুদ্ধের হিতোপ দেশ মানুষকে অহিংসা ন্যায়ের পথেচালিত করবে। শান্তি, সম্প্রীতি মানব প্রেম সকল ধর্মের মর্মবাণী। আমার দৃঢ় বিশ্বাস, আজও বিশ্বসমাজে শান্তি সৌহার্দ্যপ্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের বাণী অতীব প্রাসঙ্গিক।।

তিনি বলেন, মহামানব গৌতম বুদ্ধ ত্যাগের মধ্য দিয়ে সুখ আহরণে এক অনন্য দৃষ্টান্ত। সকল মায়াবী বন্ধন উপেক্ষা করে চলার পথের সকল প্রতিকূলতাকে সহ্য করে তিনি বোধিজ্ঞান বা বুদ্ধত্ব লাভ করেন। এর মাধ্যমে তিনি জগতের সকল প্রাণির কল্যাণ, সুখ মঙ্গলের জন্য নিরন্তর ধর্ম প্রচার করেছেন। ন্যায় অহিংসাই হচ্ছে তার বাণীর মূল প্রতিপাদ্য।

বিএনপি মহাসচিব বলেন, আমরা জানি, গৌতম বুদ্ধ সমাজে ঐক্যসংহতি প্রতিষ্ঠার জন্য সপ্ত অপরিহনীয় ধর্ম প্রচার করেছিলেন। মানুষের নীতি, আদর্শ, ভালোবাসা এবং সকল স্তরের মানুষের কল্যাণের জন্য মঙ্গলসূত্রের বাণী প্রচার করেছিলেন।তিনি চেয়েছিলেন একটি সুখীসমৃদ্ধময় আলোকিত সমাজ। যে সমাজে কোনো ধরনের হিংসাপ্রতিহিংসা থাকবে না, থাকবে নাকোনো সংঘাতসহিংসতা। বর্তমানে করোনা মহামারির করাল গ্রাসে মৃত্যু আক্রান্ত হওয়ার দুর্বিষহ পরিস্থিতি মোকাবিলায় এইমুহূর্তে মহামানব গৌতম বুদ্ধের বাণী আমাদেরকে সামনের সুদিনের পথে এগিয়ে যেতে প্রেরণা যোগাবে।

তিনি বলেন, বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনেই এদেশের সকল বর্ণ, ধর্মীয় সম্প্রদায় নৃগোষ্ঠী একত্রীভূত হয়। বাংলাদেশি জাতীয়তাবাদ সবাইকে একই বন্ধনে আবদ্ধ করে। পরস্পরের মধ্যে শুভেচ্ছা সৌহার্দ্য সৃষ্টি করে।

ফখরুল বলেন, এই মুহূর্তে মহামানব গৌতম বুদ্ধের বাণী আগামীতে আমাদেরকে সুদিনের পথে এগিয়ে যেতে প্রেরণা যোগাবে।আমি বুদ্ধ পূর্ণিমার সাফল্য এবং বৌদ্ধ ধর্মাবলম্বী সবার সুখী শান্তিময় জীবন কামনা করি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com