যেসব রোগে করোনার প্রভাব মারাত্মক হতে পারে

0

করোনার প্রভাবে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হয়ে থাকেএমনই মত বিশেষজ্ঞদের। তবে যারা দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগেভুগছেন; তারা যদি কোভিড১৯ আক্রান্ত হয়ে থাকেন সেক্ষেত্রে মারাত্মক হতে পারে এর প্রভাব।

বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, করোনায়ে বেশির ভাগই জটিল রোগে আক্রান্ত থাকার কারণে মারা গিয়েছেন। ছাড়াও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম; তাদের ক্ষেত্রেও করোনা ভয়াবহ রূপ ধারণ করেছে। বেশ কিছু দীর্ঘমেয়াদি জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের করোনার প্রভাবে মৃত্যুও হতে পারে!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পরামর্শ মতে, ‘এনসিডিবা যে রোগগুলো সংক্রামক নয়, সেগুলোর একটি তালিকা প্রকাশ করা হয়েছে।তার মধ্যে কোনো কোনও মানুষের আগে থেকেই হয়ে থাকলে, তার শরীরে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করতে পারেন।যেমন

* মারণব্যাধি ক্যান্সার

* হাঁপানি বা অন্য কোনো শ্বাসযন্ত্রের দীর্ঘকালীন রোগ

* হৃদযন্ত্রের রোগ (হাইপার টেনশন, যাদের একবার স্ট্রোক বা হার্ট অ্যাটাক হয়ে গিয়েছে বা হওয়ার সম্ভবনা রয়েছে)

* ডায়াবেটিস

এসব রোগ সাধারণত আমাদের জীবনযাত্রার উপরে অনেকটা নির্ভর করে। অস্বাস্থ্যকর খাবার এবং শরীরচর্চার অভাবে ডায়াবেটিস বা হৃদরোগের মতো সমস্যা হতে পারে।

ছাড়াও যারা ধূমপান করেন; তাদের ফুসফুস কোভিডের প্রভাবে আরও সঙ্কটজনক অবস্থার সম্মুখীন হয়। হাঁপানি বা উচ্চরক্তচাপের মতো রোগ থাকলেও চিন্তার বিষয়। করোনাকালে সচেতন থাকার মাধ্যমে আপনি সুস্থ থাকতে পারেন। জেনে নিনকরণীয়

>> নিত্য প্রয়োজনীয় ওষুধ ঘরে কিনে রাখুন। দরকারের সময় যেন পাশে পান।

>> ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়ম করে ওষুধ খেতে হবে। ডাক্তারের সঙ্গে ফোনে যোগাযোগ রাখুন।

>> যারা জ্বরসর্দিকাশিতে ভুগছেন; তারা সামাজিক দূরত্ব বজায় রাখুন এবং মাস্ক ব্যবহার করুন। প্রয়োজন না হলে ঘর থেকে বের হবেন না।

>> স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। বেশি করে পানি পান করতে হবে। খাবার তালিকায় পর্যাপ্ত ফলশাকসবজি রাখুন।

>> মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিন। নিয়মিত ধ্যান করুন ১০১৫ মিনিট।

>> প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করুন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

>> ধূমপান এবং মদ্যপান এড়িয়ে চলুন। এসব বদঅভ্যাসের ফলে করোনার প্রভাব কাটিয়ে উঠতে বেগ পেতে হবে!

সূত্র: সিডিসি/ ওয়েবএমডি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com