শ্রমজীবী ও পরিশ্রমী মানুষের স্বার্থ রক্ষায় সবসময় ভূমিকা রেখে আসছে বিএনপি’

0

শ্রমিকদের স্বার্থ রক্ষায় বিএনপি সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বলে দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মহান মে দিবস উপলক্ষে দলের ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক বিবৃতিতে বিএনপি মহাসচিব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘মহান মে দিবস উপলক্ষে আমি বাংলাদেশ বিশ্বের সকল শ্রমজীবী মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন জানাই। তাদের সুখ, শান্তি সমৃদ্ধি কামনা করি।

তিনি বলেন, ‘বিশ্ব ইতিহাসে মে দিবস একটি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ দিন। শ্রমিকের ন্যায্য দাবি শ্রমের অধিকার আদায়ের সংগ্রামে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ১৮৮৬ সালের মে মাসে রচিত হয়েছিল এক রক্তমাখা ইতিহাস। শোষকদের বিরুদ্ধে শোষণ বঞ্চনার শিকার প্রতিবাদী শ্রমিকদের আত্মাহুতির রক্তাক্ত পথে সারাবিশ্বে শ্রমিকদের দৈনিক ঘণ্টা কাজের ন্যায্য অধিকার স্বীকৃতি পেয়েছিল।

তিনি বলেন, ‘শহীদ জিয়াউর রহমান বীর উত্তম নিজেকে সবসময় একজন শ্রমিক হিসেবে পরিচয় দিতে গর্ব স্বাচ্ছন্দবোধ করতেন। শ্রমিকদের দুটো হাতকে তিনি উন্নয়নের চাবিকাঠি ভাবতেন। এদেশের শ্রমজীবী পরিশ্রমী মানুষের কল্যাণে তিনি যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎকেন্দ্রে বেতনভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের গুলিবর্ষণে পাঁচজন শ্রমিক নিহত কমপক্ষে ৩০ জন গুরুতর আহত হওয়ার ঘটনা সারাজাতিকে বেদনাহত করেছে।চলমান ভয়াবহ করোনা পরিস্থিতি এবং লকডাউনে অনেক শ্রমিককর্মচারী, দিনমজুর নিম্ন আয়ের মানুষ বেকার হয়ে পড়েছেন। তারা অনাহার, অর্ধাহারে নিদারুন কষ্টে দিনযাপন করছেন। কিন্তু এসব সমস্যা সমাধানে কোনো কার্যকর উদ্যোগ গ্রহণনা করে বর্তমান সরকারের মন্ত্রীনেতারা কেবল লিপ সার্ভিসেই ব্যস্ত রয়েছেন। যার ফলে ভুক্ত ভোগীদের কষ্টের সীমা তীব্র মাত্রায় উপনীত হয়েছে।

মির্জা ফখরুল বলেন, ‘সকল শ্রমজীবীকর্মজীবী মানুষের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত নিবিড়। তাদের অধিকার মর্যাদা সুরক্ষায় আমরা সর্বদা সচেতন দৃঢ়প্রতিজ্ঞ। সমাজ প্রগতির পতাকাবাহী শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে আমরা সংকল্পবদ্ধ। শ্রমিকদের স্বার্থ রক্ষায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলবিএনপি সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আগামীতেও আমরা একইভাবে শ্রমজীবীকর্মজীবী মানুষের কল্যাণে নিরলস ভাবে কাজ করে যাবো।

আজকের এই মহান দিনে শ্রমিদের স্বার্থ রক্ষায় সবাইকে দায়িত্বশীল উদ্যোগী হওয়ার আহ্বান জানাই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com