প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও খোলা চিঠি দিয়েছেন জাফরুল্লাহ, সাথে ১১ প্রস্তাবনা

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও খোলা চিঠি দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

চিঠিতে করোনা আক্রান্ত রোগীদের সাশ্রয়ী চিকিৎসার জন্য অক্সিজেন, ওষুধ, মেডিকেল যন্ত্রপাতি সামগ্রী থেকে বিশেষ স্টেচুটরি রেগুলেটরি অর্ডারের (এসআরও) মাধ্যমে সব ধরনের শুল্ক, অগ্রিম আয়কর, মূসক প্রত্যাহারসহ ১১টি প্রস্তাবনা তুলেধরা হয়েছে।

সোমবার (১৯ এপ্রিল) বেলা ১১টার দিকেজনস্বার্থেপ্রধানমন্ত্রীকে দেয়া ডা. জাফরুল্লাহর খোলা চিঠিটি সরকার প্রধানের কার্যালয়ে পৌঁছে দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

খোলা চিঠিতে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করে তাঁকে নববর্ষের শুভেচ্ছাও জানান ডা. জাফরুল্লাহ।

চিঠিতে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ডা. জাফরুল্লাহর ১১টি প্রস্তাবনার মধ্যে রয়েছে

. অক্সিজেন, ওষুধ, মেডিকেল যন্ত্রপাতি সামগ্রী থেকে বিশেষ SRO (Statutory Regulatory Order) এর মাধ্যমে সকল প্রকারশুল্ক, অগ্রিম আয়কর, মূসক প্রভৃতি প্রত্যাহার করা।

. ICU পরিচালনার জন্য জরুরিভিত্তিতে চিকিৎসক নার্স প্যারামেডিকদের প্রশিক্ষণ ব্যবস্থা করা২০০ জন চিকিৎসক ৫০০জন নার্স টেকনিশিয়ানকে আইসিইউতে দ্রুত অক্সিজেন প্রদান (High Flow Nasal Canula), ননইনভেসিব শ্বাসপ্রশ্বাস প্রক্রিয়া(Non-invasive Ventilatory Support), শ্বাসতন্ত্রে টিউব মারফত অক্সিজেন সরবরাহ (Intubation and Mechanical Ventilatory Support), অন্যান্য নিয়ন্ত্রিত শ্বাসপ্রশ্বাস ব্যবস্থাপনা প্রক্রিয়া (ECMO-Exracorporeal Membrane Oxygenation) এবং শ্বাসনালী ট্যাকিয়া (Tracheostomy) ছিদ্র করে দ্রুত অক্সিজেন সরবরাহ নিশ্চিত করার জন্য এক মাসের প্রশিক্ষণ ব্যবস্থাকরা।

. সকল ওষুধের মূল্য এবং রোগ পরীক্ষার পদ্ধতি সমূহের চার্জ সরকার কর্তৃক নির্ধারণ করে দেয়া।

. কারাগারে আবদ্ধ সকল ব্যক্তিকে দ্রুত টিকা দেবার ব্যবস্থা নেয়া এবং খুনের দায়ে এবং দুর্নীতির কারণে দণ্ডিত অভিযুক্ত ছাড়াঅন্য সকলকে জামিনে মুক্তি দেয়া।

. সরকারি বেসরকারি মেডিকেল কলেজসমূহে প্রতিবছর ২০ হাজার ছাত্র ভর্তি করা এবং এমবিবিএস (MBBS) পাসের পরইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণকেন্দ্র এক বছর বাধ্যতামূলক ইন্টার্নশিপ করা। অতীতে এই নিয়ম চালু করে দুই সপ্তাহ পরপ্রত্যাহার করে ভুল করেছিলেন।

. আগামী বাজেটে সকল ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রের নিরাপত্তা বেষ্টনি সংস্কার, গভীর নলকূপ বিদ্যুতায়নব্যবস্থার উন্নয়ন, মেডিকেল, নার্সিং, ফিজিওথেরাপি টেকনিশিয়ানদের জন্য ডরমিটরি, ক্লাসরুম, লাইব্রেরি, ডাইনিং রুম এবং জন চিকিৎসক ১০ জন নার্সিং, ফিজিওথেরাপি টেকনিশিয়ান প্রধানদের জন্য ৬০০৭০০ বর্গফুটের বাসস্থান, বহিঃবিভাগসহ৩০ শয্যার হাসপাতাল, ল্যাবরোটরি অপারেশন থিয়েটার নির্মাণের জন্য (ছয়) কোটি টাকা এবং অপারেশন থিয়েটার, এক্সরে আলট্রাসনোলজী, চক্ষু বিভিন্ন ল্যাবরোটরির যন্ত্রপাতির জন্য অন্যূন (চার) কোটি টাকা বরাদ্দের ব্যবস্থা নিন। এরূপউন্নয়নে ইউনিয়নের প্রায় একলক্ষ জনগনের জন্য আধুনিক স্বাস্থ্য ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে।

. লকডাউন কার্যকর করার জন্য দরিদ্র নিম্নবিত্ত পরিবারদের সরাসরি আর্থিক প্রণোদনার পরিবর্তে বিনামূল্যে মাসিক রেশনেচাল, ডাল, আটা, আলু, তেল, চিনি, পিয়াজ, রসুন প্রভৃতি দিতে হবে। রেশন বিতরণের জন্য সামরিক বাহিনী, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং এনজিও কর্মীদের ব্যবহার সুফল দেবে।

. ট্রিপসের বাধ্যতামূলক (Compulsory) লাইসেন্সের মাধ্যমে ভ্যাকসিন উৎপাদন সুবিধা সৃষ্টির জন্য নোবেল লরিয়েট . মুহাম্মদ ইউনূসকে আপনার বিশেষ দূত করে ইউরোপে পাঠান।

. ভ্যাকসিন উৎপাদনের জন্য . বিলিয়ন ডলার বিনিয়োগ করুন, সুফল পাবেন।

১০. গত বছর দ্রুত সিনোজাকের ট্রায়াল অনুমোদন না দিয়ে যে ভুল করা হয়েছিল, তার পুনরাবৃত্তি কাম্য নয়।

১১. গণস্বাস্থ্য উদ্ভাবিত এন্টিবডি অ্যান্টিজেন অনুমোদন এক বছরে হয়নি। . বিজন কুমার শীলের ভিসা না হওয়ায় বাংলাদেশে ফিরতে পারছেন না। মাস আগে বিজ্ঞানীর তত্ত্বাবধানে Real time PCR ল্যাবরোটরি স্থাপিত হলেও ব্যবহার শুরু করার জন্যস্বাস্থ্য অধিদফতর অদ্যাপি অনুমতি দেয়নি। ক্ষতি হচ্ছে দেশের, বিষয়টি আপনাকে পুনরায় অবগত করলাম।

দ্রুত সিদ্ধান্ত গ্রহণে জাতির কঠিন সমস্যা থেকে মুক্তির সম্ভাবনা সমধিক।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com