কৃষক না বাঁচলে দেশের কোনও ভবিষ্যৎ নেই: দুদু

0

ভারতে চলমান কৃষক আন্দোলনের কথা নেতাকর্মীদের স্মরণ করিয়ে দিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান কৃষক দলের আহ্বায়কশামসুজ্জামান দুদু বলেছেন, ‘ভারতের দিকে তাকিয়ে দেখুন, দাবি আদায়ের জন্য মাসের পর মাস কিভাবে কৃষক সংগঠনগুলোদাঁড়িয়েছে। আমাদের কৃষক দল যদি না বাঁচে, কৃষক যদি না বাঁচে, কৃষক যদি উঠে দাঁড়াতে না পারে তাহলে দেশের কোনওভবিষ্যৎ নেই। শ্রমিক যদি উঠে দাঁড়াতে না পারে, তার মর্যাদা সে যদি না পায় বাংলাদেশের কোনও ভবিষ্যৎ নেই।

শুক্রবার (১২ মার্চ) সকাল সাড়ে ১০টায় রাজধানীর মহানগর নাট্যমঞ্চে কৃষকদলের সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এসবকথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, ‘আমরা গরিব মানুষের রাজনীতি করি। সেই মানুষগুলো প্রতিদিন সকালে উঠে মানুষকে বাঁচায়। তারাআল্লাহর দিকে আকাশের দিকে তাকিয়ে থাকে, আর আমরা তাদের কাছ থেকে নেই শুধু, তাদেরকে কিছু দেই না। কৃষক দলএইসব খেটে খাওয়া গরিবশ্রমিজীবী মানুষদেরই সংগঠন।

সম্মেলনে উপস্থিত নেতাকর্মীদের প্রতি দৃষ্টিপাত করে তিনি বলেন, ‘এখানে যে মানুষগুলো বসে আছে তারা তাদের এলাকায় গ্রামেএকদিন কৃষক দল গড়ে তুলেছে। আজকে সারা দেশে কৃষকদল প্রতিজ্ঞাবদ্ধ।

বিএনপির এই ভাইসচেয়ারম্যান বলেন, ‘ দেশের ছাত্র, শ্রমিক, কৃষক, মেহনতি মানুষ যে শহীদ জিয়াকে স্বপ্নে দেখেছিলো সেইস্বপ্নের মধ্যে যদি দাঁড়াতে না পারে, তাহলে তাদের দেশের কোনও ভবিষ্যৎ নেই।

বক্তব্যের শুরুতেই কৃষকদলের এই আহ্বায়ক সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘সবচাইতে সুশৃঙ্খল সংগঠন হচ্ছেজাতীয়তাবাদী কৃষকদল।

সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে তিনি বলেন, ‘এর আগে কৃষকদলের যত সম্মেলনহয়েছে সবগুলোতেই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। সারাদেশ থেকে কৃষকদলের বাছাইকরা নেতাকর্মীরা আজকের এই সম্মেলনে এসেছে। তারা কিন্তু অধীর আগ্রহে ছিলেন, তারা বেগম খালেদা জিয়ার সামনে বক্তব্যদেবেন। কিন্তু তাঁকে কারা প্রকোষ্ঠের মধ্যে আটকে রেখেছে জালিম সরকার। আমরা আজকের সম্মেলন থেকে দেশনেত্রীরনিঃশর্ত মুক্তির দাবি জানাই।

এর আগে বেলুন, পায়রা উড়িয়ে এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে জাতীয়তাবাদী কৃষকদলের চতুর্থ জাতীয় সম্মেলনউদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় দলীয় পতাকা উত্তলন করেন কৃষকদলেরআহ্বায়ক বিএনপির ভাইসচেয়ারম্যান শামসুজ্জামান দুদু সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন।

শুক্রবার (১২ মার্চ) কৃষকদলের চতুর্থ জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে রাজধানীর মহানগর নাট্যমঞ্চের আশপাশের এলাকায়বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যানতারেক রহমানের ছবি সম্মিলিত বিভিন্ন ব্যানার ফেস্টুন টানানো হয়। ব্যান পার্টির তালে তালে মিছিল নিয়ে ঢাকাসহ সারা দেশেরবিভিন্ন অঞ্চলের কৃষকদলের ডেলিগেটরা সম্মেলন কক্ষে প্রবেশ করছেন। এর পর ওলামা দলের আহ্বায়ক হাফেজ মাওলানা শাহমোহাম্মাদ নেছাররুল হকের কুরআন তেলোয়াতের মধ্য দিয়ে সম্মেলনের আলোচনার অধিবেশন শুরু হয়।

সম্মেলন মঞ্চে উপস্থিত ছিলেনবিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষকদলের আহ্বায়ক বিএনপিরভাইসচেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিএনপির যুগ্মমহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সদস্য সচিবকৃষিবিদ হাসান জাফির তুহিন, যুগ্মআহ্বায়ক তকদির হোসেন মোহাম্মাদ জসিম, সৈয়দ মেহেদী আহমেদ রুমী, নাজিম উদ্দিনমাস্টার, আরিফুল হক চৌধুরী, একে এম মোয়াজ্জেম হোসেন মাইনুল ইসলাম প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেনবিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক ফজলুল হকমিলন, এমরান সালেহ প্রিন্স, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলপ্রমুখ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com