আওয়ামী শাসনামলে শুধু নারীরাই নয়, সমগ্র বাংলাদেশ আজ বন্দি: ফখরুল

0

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আজকে নারীরা বন্দি। শুধুমাত্র নারীরা নয়, সমগ্রবাংলাদেশের মানুষ আজ নির্যাতিত। গোটা দেশের মানুষ আজ বন্দি। তারা তাদের ভোটাধিকার থেকে শুরু করে সব অধিকারথেকে বঞ্চিত হয়েছে।

সোমবার ( মার্চ) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহিলা দলের র‌্যালি পূর্ব এক সংক্ষিপ্তআলোচনা সভায় তিনি মন্তব্য করেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সভার আয়োজন করে জাতীয়তাবাদী মহিলাদল।

মির্জা ফখরুল বলেন, ‘আজকে  আজকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হচ্ছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের যারাঅধিকারের জন্য আন্দোলন করছেন, আমাদের ছাত্রনেতা, লেখক, সাংবাদিকদের ওপর নির্মম নির্যাতন চলছে। আজকে দুর্ভাগ্যএই জাতির, ৫০ বছর পরেও আমরা বলতে পারি না যে, আমরা স্বাধীন। মাবোনেরা নিরাপদে চলাফেরা করতে পারেন না।তারাও বলতে পারেন না যে, তারা স্বাধীন।

তিনি বলেন, ‘এই সরকার সকলের স্বাধীনতাকে হরণ করে নিয়েছে। বাকস্বাধীনতাকে হরণ করেছে। তাদের মৌলিক গণতান্ত্রিক স্বাধীনতাকে হরণ করে নিয়েছে। সুতরাং তখনই নারীদের অধিকার আদায় হবে, তখনই নারীদের অধিকারগুলোসংরক্ষিত করা যাবে যখন সত্যিকার অর্থে বাংলাদেশে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হবে।

পুরুষতান্ত্রিক সমাজ অন্ধকার থেকে বেরিয়ে এসে সবাইকে আলোতে আসতে হবে বলেও মন্তব্য করেন ফখরুল।

আন্তর্জাতিক নারী দিবস প্রসঙ্গে তিনি বলেন, ‘ দিনে স্মরণ করতে চাই, বেগম রোকেয়াকে। যিনি এই উপমহাদেশে, বিশেষ করেবাংলাদেশে নারীদের উন্নয়নের জন্য, তাদেরকে অন্ধকার থেকে আলোতে নিয়ে আসার জন্য প্রকৃত ভূমিকা পালন করেছিলেন।এরপরই যে মহিলাকে সবেচেয়ে বেশি শ্রদ্ধা জানাতে চাই, তিনি বেগম খালেদা জিয়া। তিনি বাংলাদেশের উন্নয়নের জন্য সবচেয়েবড় কাজটি করেছিলেন। মেয়েদের বিনা বেতনে গ্রাজুয়েটের ব্যবস্থা করে দিয়েছিলেন। এটা খালেদা জিয়ার একটা যুগান্তকারীপদক্ষেপ ছিল।

বিএনপি মহাসচিব বলেন, ‘সমগ্র পৃথিবীতে নারীদের যে অধিকার, সেই অধিকারকে প্রতিষ্ঠিত করবার জন্য এবং সেইঅধিকারগুলোকে সুসংগঠিত করবার জন্য সকল মানুষই সচেতনভাবে দায়িত্ব পালন করে। যারা দেশ পরিচালনা করছেন, তাদেরসবচেয়ে বড় দায়িত্ব পালন করতে হয়। কিন্তু দুর্ভাগ্য বাংলাদেশের, এখানে যারা নারীদের অধিকারের বিষয়ে সবচেয়ে বেশি দায়িত্বপালন করেছেন তাদেরকে সবচেয়ে বেশি অবহেলা করা হয়।

সংক্ষিপ্ত সভা শেষে মহিলা দলের উদ্যাগে র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি বিএনপির কার্যালয় থেকে কাকরাইল মোড় হয়েকেন্দ্রীয় অফিসের সামনে এসে শেষ হয়।

র‌্যালিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছবি সম্বলিত ফেস্টুন নিয়ে মহিলা দলের নেত্রীরা অংশ নেন। এসময় তারাজিয়ার সৈনিক এক হও লড়াই করোসহ বিভিন্ন স্লোগানে রাজপথ মুখরিত করে তুলেন।

মহিলা দলের আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানকে কেন্দ্র করে সকাল থেকেই বিএনপির কার্যালয়সহআশপাশের এলাকায় কঠোর নিরাপত্তার বলয় গড়ে তুলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নিরাপত্তার পুলিশের পাশাপাশিআইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থায় সদস্যদেরকেও মোতায়েন করা হয়।

আয়োজক সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় সভায়বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মহিলাবিষয়ক সম্পাদক নূরেআরা সাফা প্রমুখ বক্তব্য রাখেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com