চীনা প্রতিশোধে কঠিন বিপদে পড়বে মার্কিন প্রতিরক্ষা শিল্প!

0

চীন বিরল খনিজ মৃত্তিকা রফতানি বন্ধের কথা বিবেচনা করছে। এই খনিজসম্পদ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ঠিকাদারের জন্য এফ-৩৫ যুদ্ধ বিমান ও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র সজ্জিত লকেড মরটিন কর্প নির্মাণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মঙ্গলবার দ্য ফিন্যানশিয়াল টাইমসের (এফটি) রিপোর্টে এ কথা বলা হয়।

চীনা সরকারের এক উপদেষ্টাকে উদ্ধৃত করে এফটি রিপোর্টে বলা হয়েছে, `সরকার জানতে চাচ্ছে, যদি চীন রফতানিতে নিষেধাজ্ঞা দেয় তাহলে যুক্তরাষ্ট্র এফ-৩৫ যুদ্ধবিমান তৈরিতে সমস্যায় পড়বে।’
চীনা শিল্প ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় গত মাসে খসড়া প্রস্তাব করেছিল ১৭ বিরল খনিজ মৃত্তিকা উৎপাদন ও রফতানি নিয়ন্ত্রণের, যা বিশ্বে সরবরাহের ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে চীন।

যুদ্ধ বিমান যেমন এফ-৩৫, লকেড মারটিন উড়োজাহাজ নির্মাণে খুব বেশি নির্ভর করতে হয় বিরল খনিজ মৃত্তিকার ওপর। ইলেক্ট্রিক্যাল শক্তি ও ম্যাগনেট সিস্টেমের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। কংগ্রেশনাল রিসার্স সার্ভিসের রিপোর্টে বলা হয়েছে, প্রত্যেক এফ-৩৫ নির্মাণে বিরল খনিজ মৃত্তিকার ৪১৭ কেজি উপকরণ প্রয়োজন।

রফতানি বন্ধে চীনা পদক্ষেপটি চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক ও দেশ দু’টি একটি উদীয়মান যুদ্ধ প্রযুক্তির অবনতি সৃষ্টি করছে।

প্রকাশিত তথ্য বলছে, যুক্তরাষ্ট্রের প্রযুক্তির জন্য স্পর্শকাতর উপকরণ চীনা কোম্পানির থেকে আমদানি করতে ট্রাম্প প্রশাসন কঠোর প্রচেষ্টা চালিয়েছে। বাইডেন প্রশাসনও শঙ্কেত দিয়েছে যে এর রফতানি সীমিত ও নিশ্চিত করবে। কিন্তু মিত্রদের সাথে আরো নিবিড়ভাবে কাজ করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com