ইরানে হামলার বিষয়ে আলোচনায় বসেছে ইসরায়েল

0

ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি নিয়ে গত সোমবার ইসরায়েলের জ্যেষ্ঠ নিরাপত্তা ও সেনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

ইসরায়েলি কান নিউজ চ্যানেল জানিয়েছে, দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ, চিফ অব স্টাফ আবিব কোচাবিসহ ইসরায়েলের অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তারা ইরানের বিরুদ্ধে সম্ভাব্য অভিযান পরিচালনার জন্য অর্থ সরবরাহের বিষয়ে আলোচনা করেছেন।

গত সোমবারের ওই বৈঠকের মাত্র দু’দিন পরেই বুধবার ইরান ইস্যুতে আলোচনায় অগ্রগতির জন্য মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

Israel-1.jpg

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইসরায়েলি মন্ত্রীদের এই বৈঠকে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ, ইরান পরমাণু অস্ত্রের উপরকরণ জোগাড় থেকে কয়েক সপ্তাহ দূরে বলে যুক্তরাষ্ট্রের সতর্কতা, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তিতে ফেরা, ভারতে ইসরায়েলি দূতাবাসের পাশে বোমা হামলাসহ ইরানের বিভিন্ন ‘প্রতিশোধমূলক প্রচেষ্টা’র বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

গত সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সতর্ক করে বলেছেন, ইরান যদি পরমাণু চুক্তি লঙ্ঘন করতেই থাকে, তাহলে হয়তো মাত্র কয়েক সপ্তাহের মধ্যে পারমাণবিক অস্ত্রের উপকরণ হাতে পেয়ে যাবে।

তিনি জানিয়েছেন, ইরান তৈরি থাকলে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরতে রাজি। এর জন্য অবশ্য বেশ কিছু শর্ত দিয়েছেন মার্কিন মন্ত্রী।

গত সপ্তাহে ইসরায়েলি চিফ অব স্টাফ ঘোষণা দিয়েছিলেন, তিনি দেশটির সেনাবাহিনীকে ইরানের বিরুদ্ধে সম্ভাব্য হামলার প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com