পরমাণু সমঝোতার ভবিষ্যত আমেরিকার ওপর নির্ভর করছে: ইরান

0

রাশিয়া সফররত ইরানের পার্লামেন্ট স্পিকার বাকের কলিবফ বলেছেন, তার দেশের পরমাণু সমঝোতার ভবিষ্যত এখন এমন একটি প্রশ্নের সঙ্গে জড়িয়ে পড়েছে যার উত্তর আমেরিকার কাছে রয়েছে।

তিনি গতকাল (সোমবার) মস্কোয় রাশিয়ার ওরিয়েন্টাল স্টাডিজ ইনস্টিটিউট-এর চিন্তাবিদদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন।কলিবফ বলেন, যদি পরমাণু সমঝোতার সকল সুবিধা অন্য পক্ষগুলো ভোগ করে এবং ইরান শুধু ক্ষতিগ্রস্তই হয় তাহলে কতদিন এটিকে টিকিয়ে রাখা সম্ভব?

ইরানের পার্লামেন্ট স্পিকার সুস্পষ্ট করে বলেন, তার দেশের প্রধান দাবি হচ্ছে, পরমাণু সমঝোতা অনুযায়ী তেহরানের ওপর থেকে এমনভাবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে যাতে ইরানি জনগণ তার সুফল অনুভব করতে পারে।শুধুমাত্র তা করতে পারলেই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করা সম্ভব হবে।

বাকের কলিবফ ২০২০ সালে স্পিকারের দায়িত্ব গ্রহণ করার পর প্রথম বিদেশ সফরে বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন। রুশ পার্লামেন্ট দুমার স্পিকার ভোচিস্লাভ ভোলোদিনের আমন্ত্রণে কফিবফ রোববার তিনদিনের সফরে মস্কোয় পৌঁছান। তিনি গতকাল (সোমবার) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর একটি লিখিত বার্তা ভোলোদিনের কাছে হস্তান্তর করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com