৪২ বছরের ব্যর্থ নীতি পরিহার করার সময় এসেছে: বাইডেনকে ইরান

0

ইরান আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছে, গত ৪২ বছর ধরে দেশটি ইরানের বিরুদ্ধে হুমকি ও চাপ প্রয়োগের নীতি গ্রহণ করে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এবং এ থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের শিক্ষা গ্রহণ করা উচিত। ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি গতকাল (সোমবার) ইরানের কাজভিন শহরে এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

কাজভিনে ইরানের পরমাণু শিল্পের উল্লেখযোগ্য অর্জনগুলো প্রদর্শনীর স্থায়ী মেলা উদ্বোধন করে সালেহি আরো বলেন, আমেরিকা যদি এখনো একথা ভেবে থাকে যে, তারা হুমকি ও চাপপ্রয়োগ করে ইরানকে আত্মসমর্পনে বাধ্য করতে পারবে তবে তাদের জন্য দুঃখ প্রকাশ করা ছাড়া আর কিছু করার নেই। কারণ, তারা মারাত্মক ভুলের মধ্যে রয়েছে এবং এদেশের জনগণকে চিনতে পারেনি।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, তার দেশকে ধ্বংস করার জন্য আমেরিকা সাদ্দাম, মোনাফেকিন গোষ্ঠী ও আইএসকে লেলিয়ে দিয়েছে। কিন্তু এসব গোষ্ঠীর পরিণতির কথা বিশ্ববাসী জানে।

ইরানের সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার নিষেধাজ্ঞার কারণে ইরান জ্ঞানবিজ্ঞানে উন্নতি করেছে এবং প্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ হওয়ার চেষ্টা করেছে। সালেহি বলেন, তারা আমাদেরকে খাদ্য ও ওষুধের অভাবে মেরে ফেলতে চেয়েছিল; অথচ এখন আমরা খাদ্য ও বেশিরভাগ ওষুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। কাজেই তিনি ইরানের ব্যাপারে আমেরিকার অতীত সরকারগুলোর ব্যর্থ ও ভ্রান্ত নীতি পরিহার করার জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com