ভূমধ্যসাগরে আটকা ২৪ বাংলাদেশি দেশে ফিরছেন

0

জেটিভি রিপোর্ট: তিউনিসিয়ার ভূমধ্যসাগর উপকূল থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে আরও ২৪ জন আজ দেশে ফিরছেন। বুধবার বিকেল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে বলে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস সূত্র নিশ্চিত করেছে।

এর আগে, প্রথম ধাপে গত ২১ জুন ফিরেন ১৭ জন; দ্বিতীয় ধাপে মঙ্গলবার ফিরেন ১৫ জন। আর আজ ২৪ জন ফিরলে মোট ৫৬ জন দেশে ফেরা হবে। বাকি ৮ জন দেশে ফিরতে অসম্মতি জানান। তবে, তাদেরকেও ফেরত পাঠানোতে তিউনিসিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সাথে যোগাযোগ করছে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে ২৬ জনই মাদারীপুর জেলায়। এছাড়া, অন্যদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার ১৫ জন; সিলেটের ৮ জন; শরীয়তপুরের ৩ জন; মৌলভীবাজারের ৩ জন;নোয়াখালীর ২ জন; চাঁদপুর; সুনামগঞ্জ; গাজীপুর; ঢাকা; নরসিংদী; ফরিদপুর ও টাঙ্গাইলের ১ জন করে রয়েছে।

প্রসঙ্গত, তিন সপ্তাহ ধরে তিউনিসিয়ার সাগরে একটি নৌকায় ভাসছিলেন ৭৫ জন, যাদের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি। নৌকাটি তিউনিয়ার উপকূলের কাছে পৌঁছলেও কর্তৃপক্ষ তীরে নামার অনুমতি দেয়নি।

তিউনিসিয়া কর্তৃপক্ষ জানায়, তাদের শরণার্থী কেন্দ্রে আর জায়গা দেয়া সম্ভব নয়। ফলে ওই নৌকাটি উপকূলীয় জারজিস শহর থেকে ২৫ কিলোমিটার দূরে সাগরে ভাসতে থাকে। পরে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা সেখানে যান।

এদিকে, উদ্ধার হওয়া ১৭ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিকে বিমানবন্দরে একটি কক্ষে সারারাত জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দা সংস্থার লোকজন। কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায়তায় তারা তিউনিসিয়া গিয়েছিলেন সে তথ্য নেয়া হয়। পাশাপাশি ওই ১৭ বাংলাদেশিদের ঠিকানা ভেরিভিকশনের জন্য সংশ্লিষ্ট থানাতে বার্তা পাঠিয়েছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com