কাশ্মীরকে স্বাধীনতা দেওয়ার প্রতিশ্রুতি দিলেন ইমরান

0

কাশ্মীরের জনগণকে স্বাধীনতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যদি বিতর্কিত হিমালয় অঞ্চলের মানুষ জাতিসংঘে গণভোটের সময় পাকিস্তানে যোগদানের জন্য ভোট দেয়। যেটি কয়েক দশক ধরে ঝুলে রয়েছে।

কাশ্মীরের সংহতি দিবসের এক সমাবেশে অংশ নিয়ে স্থানীয় সময় শুক্রবার ইমরান খান এসব কথা বলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে এই কাশ্মীর নিয়ে ঝামেলা লেগে রয়েছে। দুই দেশ এই ইস্যুতে দুই দফা যুদ্ধেও জড়িয়েছে। ভারত ও পাকিস্তান দুই দেশের পক্ষ থেকেই পুরো কাশ্মীরকে নিজেদের বলে দাবি করা হয়।

ইমরান খান বলেন, ‘আপনি যখন আপনার ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেবেন এবং কাশ্মীরের মানুষ আল্লাহর ইচ্ছায় পাকিস্তানের পক্ষে কোনো সিদ্ধান্ত নেয়, আমি বলতে চাই এরপর পাকিস্তানের পক্ষ থেকে কাশ্মীরকে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেবে যে তাঁরা পাকিস্তানের অংশ হয়ে থাকতে চান নাকি স্বাধীনতা চান।’ তিন আরও বলেন, এটি হবে আপনাদের অধিকার।

১৯৪৮ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ওই অঞ্চলের মানুষকে ভারত বা পাকিস্তানে থাকার বিষয়ে নিজেদের পছন্দ জানাতে গণভোট বাধ্যতামূলক করেছিল।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সমস্যা সমাধানে ভারতের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ছিল পাকিস্তান। এমনটি দাবি করে ইমরান খান বলেন, তাঁর সরকার ভারতের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ছিল। তবে কেবলমাত্র ভারত যদি কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com