ট্রাম্পের কারণে দল ছাড়লেন কয়েক ডজন রিপাবলিকান

0

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ প্রশাসনের কয়েক ডজন রিপাবলিকান দল ত্যাগ করছেন। এর মধ্যে রয়েছেন বেশ কয়েকজন উচ্চ পদস্থ কর্মকর্তা। ৩রা নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মিথ্যা ভোট জালিয়াতির অভিযোগ করেন। এ নিয়ে ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ন্যাক্কারজনক হামলা হয় ৬ই জানুয়ারি। কিন্তু এসব ঘটনায় ট্রাম্পের নিন্দা জানাতে অনেক নির্বাচিত রিপাবলিকান ব্যর্থ হয়েছেন। এতে হতাশা থেকে দল ত্যাগ করেছেন ওই রিপাবলিকানরা। তারা এ দলটিকে ‘ট্রাম্প কাল্ট’ বা ট্রাম্পের রীতি হিসেবে আখ্যায়িত করেছেন। এসব কর্মকর্তা বলেছেন, তারা আশা করেছিলেন- ট্রাম্পের পরাজয় দলীয় নেতাদেরকে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে সরে যাওয়ার পথ করে দেবে।

নির্বাচনে ট্রাম্পের ভিত্তিহীন ভোট চুরির অভিযোগের নিন্দা জানাবেন তারা। পক্ষান্তরে বেশির ভাগ রিপাবলিকান আইনপ্রণেতা ট্রাম্পের সঙ্গেই আঠার মতো লেগে আছেন। ফলে দলত্যাগী নেতারা বলেছেন, তারা যে পার্টি করতেন তাকে আর স্বীকৃতি দেন না। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর মধ্যে অনেকেই দলীয় সদস্যপদ ত্যাগ করেছেন। অন্যরা ইতি ঘটাচ্ছেন। আবার কিছু কর্মকর্তা স্বতন্ত্র হিসেবে নিবন্ধিত হচ্ছেন। সাবেক বুশ প্রশাসনের প্রায় এক ডজন কর্মকর্তা এসব তথ্য দিয়েছেন রয়টার্সকে। বুশ প্রশাসনের ট্রেজারি ফর টেরোরিজম অ্যান্ড ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স বিষয়ক আন্ডার সেক্রেটারি ছিলেন জিমি গুরুলি। তিনি বলেছেন, আমি যে রিপাবলিকান পার্টিকে জানি তা আর টিকে নেই। আমি একে বলি ট্রাম্পের কাল্ট বা ট্রাম্পের রীতি। বুশের হোয়াইট হাউজের কমিউনিকেশন অফিসে ৬ বছর দায়িত্ব পালন করেছেন ক্রিস্টোফার পারসেল। তিনি বলেছেন, বুশ প্রশাসনের শতকরা প্রায় ৬০-৭০ ভাগ কর্মকর্তা দল ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। তারা দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছেন। এমন দলত্যাগী সদস্যের সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

এভাবে দল ত্যাগ করায় রিপালিকান দলের ভিতর কিভাবে হতাশা দেখা দিয়েছে তা পরিষ্কার হয়ে ফুটে উঠেছে। ট্রাম্প ও তার রীতিনীতি নিয়ে দলের ভিতর ক্রমশ অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে।

 
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com