আমেরিকা কি মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি বন্ধ করতে প্রস্তুত?

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতায় তার দেশের প্রতিরক্ষা সক্ষমতার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি, কারণ তখন মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি করা বন্ধ করতে প্রস্তুত ছিল না আমেরিকা।

তিনি জানান, ইরানের প্রতিরক্ষা সক্ষমতা নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্যে মার্কিন অস্ত্র বিক্রি বন্ধ করা ছিল পূর্ব শর্ত।

সোমবার সন্ধ্যায় মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনের সাংবাদিক ক্রিশ্চিয়ানে আমানপুরের সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে জারিফ এ কথা বলেন।

 

পরমাণু সমঝোতার ব্যাপারে আলোচনার ক্ষেত্রে আমেরিকা পরমাণু বহির্ভূত ইস্যু নিয়েও যে আলোচনা করতে চায় সে সম্পর্কে আমানপুরের এক প্রশ্নের জবাবে জাওয়াদ জারিফ বলেন, দু’পক্ষ কোন কোন ইস্যুতে একমত এবং কোন কোন ইস্যুতে দ্বিমত তার ভিত্তিতে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা হয়েছিল এবং চূড়ান্ত পর্যায়ে সমঝোতা সই হয়। মধ্যপ্রাচ্যে আমেরিকা অস্ত্র বিক্রি বন্ধ করতে প্রস্তুত ছিল না বলে তখন সে বিষয় নিয়ে আলোচনা হয়নি। এখন যদি আমেরিকা ইরানের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা করতে চায় তাহলে আমেরিকাকে আলোচনা না হওয়া ইস্যুগুলোকে মেনে নিতে হবে। অর্থাৎ আমেরিকা এবং তার মিত্রদেরকে মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। আমেরিকা কি এখন তা করতে প্রস্তুত আছে?

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com