৮ ফেব্রুয়ারি থেকে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া শুরু

0

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয় অভিশংসন বিচার প্রক্রিয়া আগামী ফেব্রুয়ারির ৮ তারিখ থেকে শুরুর ব্যাপারে একমত হয়েছেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতারা। ফলে ট্রাম্পের পক্ষে ও বিপক্ষের আইনজীবীরা লড়াইয়ের জন্য প্রস্তুতি নিতে অন্তত দুই সপ্তাহ সময় হাতে পাবেন বলে জানিয়েছে সিএনএন।

প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটরা আগামীকাল সোমবারই ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহে উসকানি’ দেওয়ার অভিযোগ উচ্চকক্ষে পাঠিয়ে দেবেন। ট্রাম্পের উসকানির কারণেই গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে রক্তক্ষয়ী দাঙ্গা হয়েছে বলে অভিযোগ ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের। এই অভিযোগে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে রিপাবলিকান প্রেসিডেন্টকে মেয়াদের একেবারে শেষপর্যায়ে এসে দ্বিতীয় দফা অভিশংসিতও হতে হয়েছে। ৬ জানুয়ারির ওই রক্তক্ষয়ী দাঙ্গায় এক পুলিশ সদস্যসহ ৫ জনকে প্রাণ দিতে হয়েছে।

২০১৯ সালের শেষদিকে প্রথমবার অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। পরে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট তাকে দায়মুক্তি দেয়। গত বুধবার ট্রাম্পের মেয়াদ শেষ হয়েছে। তিনি উত্তরসূরির অভিষেকে অংশ না নিয়েই ওয়াশিংটন ডিসি ছেড়েছেন। গত শুক্রবার সিনেটের শীর্ষ ডেমোক্র্যাট নেতা চাক শুমার জানান, প্রতিনিধি পরিষদ তাদের অভিশংসন প্রস্তাব সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে উচ্চকক্ষে পাঠাবে। প্রতিনিধি পরিষদের যে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা সিনেটে কৌঁসুলির দায়িত্ব পালন করবেন মঙ্গলবার তারা শপথ নেবেন।

পরে সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলের কার্যালয় জানায়, বিচার খানিকটা দেরিতে শুরুর করার যে প্রস্তাব দেওয়া হয়েছিল শুমার তা মেনে নেওয়ায় ম্যাককনেল খুশি হয়েছেন। দুইপক্ষের এই সমঝোতার ফলে ট্রাম্পের বিচারের যুক্তিতর্ক ৯ ফেব্রুয়ারি শুরু হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com