বাইডেনের জন্য সুযোগ আজীবন বসে থাকবে না: ইরান

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের পরমাণু সমঝোতার ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ নেয়ার জন্য নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে সুযোগ আজীবন বসে থাকবে না। তিনি আরো বলেছেন, এখন যা করার ওয়াশিংটনকেই করতে হবে।

গতকাল (শুক্রবার) মার্কিন ম্যাগাজিন ফরেন অ্যাফেয়ার্সে প্রকাশিত এক নিবন্ধে একথা বলেন জারিফ। নয়া মার্কিন সরকারকে একটি মৌলিক প্রশ্নে স্থির সিদ্ধান্তে আসতে হবে উল্লেখ করে তিনি বলেন, বাইডেন প্রশাসন ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থ নীতি অনুসরণ করে আন্তর্জাতিক সহযোগিতা ও চুক্তিগুলো থেকে বাইরে থাকার পথে হাঁটতে পারে; অথবা ট্রাম্পের ব্যর্থ নীতি পরিহার করে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে শান্তি ও বন্ধুত্ব স্থাপনের লক্ষ্যে কাজ করতে পারে।

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যাসহ মধ্যপ্রাচ্যে ট্রাম্পের নিরাপত্তাহীনতা সৃষ্টিকারী পদক্ষেপের কথা উল্লেখ করে জারিফ আরো লিখেছেন, গোটা মধ্যপ্রাচ্যে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধ নেতৃত্ব দানকারী এই জেনারেলকে হত্যা করে আমেরিকা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার তীব্র নিন্দা জানিয়ে জারিফ বলেন, এই সমঝোতাকে রক্ষা করার জন্য বাইডেন প্রশাসনের হাতে এখনো সুযোগ রয়েছে।  তবে এই সমঝোতায় আমেরিকার প্রত্যাবর্তনের আগে ওয়াশিংটনকে ট্রাম্প প্রশাসনের আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com