আফগানিস্তানের অস্থিতিশীলতায় মার্কিন ভূমিকা রয়েছে: ইরান

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবযাদেহ বলেছেন, রাজনৈতিক উপায়েই আফগান সংকটের সমাধান করতে হবে। তিনি আজ (সোমবার) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মোহিবের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর গত সপ্তাহের বৈঠকের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আফগানিস্তানে অস্থিতিশীলতায় মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা রয়েছে। এ অবস্থায় ইরান সব আফগান দল ও গোষ্ঠীকে ব্যাপক ভিত্তিক সংলাপে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে।

পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে গত সপ্তাহের বৈঠক প্রসঙ্গে খাতিবযাদেহ বলেছেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ অন্য সব পক্ষকে পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলো মেনে চলার আহ্বান জানিয়েছেন। আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ায় এই বৈঠকে অংশগ্রহণের সুযোগ পায়নি তারা।

গতরাতে ইরাকি প্রতিনিধি দলের তেহরান সফরের বিষয়ে তিনি বলেন, “ইরাকি প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইরানের আমন্ত্রণে তেহরানে এসেছেন এবং ইরাকি প্রতিনিধি দলের সঙ্গে সর্বশেষ আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।”

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইরানের নীতি হলো প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিবেশী দেশগুলোকে নিরাপত্তাহীনতার ঘাঁটিতে পরিণত করেছে এবং তেহরান বারবার প্রতিবেশী ও বন্ধুপ্রতীম দেশগুলোকে মার্কিন সরকারের অবজ্ঞার মোকাবেলায় নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছে।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “সোলাইমানিকে হত্যার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র বড় ধরণের কৌশলগত ভুল করেছে। এই অপরাধীদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে।” 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com