আমেরিকা সমরাস্ত্র নিয়ন্ত্রণের ম্যাকানিজম ধ্বংস করে দিয়েছে: রাশিয়া

0

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন সরকার বিশ্বে সমরাস্ত্র নিয়ন্ত্রণের ম্যাকানিজম ধ্বংস করে দিয়েছে। তিনি সমরাস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে অবিলম্বে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন বলে বার্তা সংস্থা রিয়ানোভোস্তি জানিয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার মস্কোয় এক বক্তব্যে বলেছেন, যেসব ম্যাকানিজম ব্যবহার করে বিশ্বের সমরাস্ত্র নিয়ন্ত্রণ করা হতো তার সবগুলো ধ্বংস করে ফেলেছে আমেরিকা। কাজেই এ বিষয়ে আলোচনা করার জন্য নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদেশগুলোর প্রতিনিধিদের উপস্থিতিতে জরুরি বৈঠক হওয়া প্রয়োজন।আমেরিকার ও রাশিয়ার মধ্যকার কৌশলগত পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক ‘স্টার্ট-টু’ বা ‘নয়া স্টার্ট’ চুক্তির মেয়াদ যখন শেষ হতে যাচ্ছে তখন ল্যাভরভ এ বক্তব্য দিলেন। আগামী ৫ ফেব্রুয়ারি এ চুক্তির মেয়াদ শেষ হবে। ২০১০ সালে প্রাগে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে এ চুক্তি সই হয়েছিল।

২০২১ সালের ৫ ফেব্রুয়ারি এ চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তা কোনও পূর্বশর্ত ছাড়াই আরও পাঁচ বছরের জন্য নবায়ন করার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার বলেছে, এ চুক্তির আওতা সম্প্রসারণ করতে হবে এবং চীনকে সঙ্গে নিয়ে ত্রিপক্ষীয় অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি সই করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com