একবার আক্রান্ত হলে দ্বিতীয়বার করোনা হওয়ার সম্ভাবনা কম

0

করোনাভাইরাসে একবার আক্রান্ত হলে যে কেউ ভবিষ্যতে আক্রান্ত হওয়ার শঙ্কা থেকে সুরক্ষা পাওয়া যায় বলে দুটি নতুন গবেষণায় উঠে এসেছে। একবার কোভিড পজিটিভ হওয়ার পর যাদের শরীরে অ্যান্টিবডি কৈরি হয়েছে, তারা অন্তত ৬মাস বা তার বেশি সময় পর্যন্ত দ্বিতীয়বার সংক্রমণ থেকে থেকে নিরাপদ থাকতে পারেন গবেষণায় বলা হয়েছে।

গবেষণার এসব তথ্যগুলো ভ্যাকসিনের জন্য ভালো সংবাদ। কারণ এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে অ্যান্টিবডি তৈরি করে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের পরিচালক ডা. নেড শার্পলেস বলেন, গবেষকরা দেখেছেন করোনা সংক্রমিত হওয়ার পর প্রাকৃতিকভাবেই যাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে, তারা করোনার কম ঝুঁকিতে থাকেন। আর এটা ভ্যাকসিনের জন্য এই কারণে ভারো যে, ভ্যাকসিনের কাজটাও ঠিক এমনই হবে। একজনের পুনরায় সংক্রমিত হওয়ার ঘটনা খুবই কম বলেন তিনি।

ক্যান্সার ইনস্টিটিউটের পরিচালক ডা. নেড শার্পলেস জানান, ইনস্টিটিউটের গবেষণাটির সাথে ক্যান্সারের কোনো সম্পর্ক ছিল না। ক্যান্সার নিয়ে গবেষণা করা অনেক গবেষণা মহামারিজনিত কারণে করোনাভাইরাস নিয়ে কাজ করতে চলে এসেছেন।

দুটি গবেষণাতেই দুধণের পরীক্ষা চালানো হয়েছিল। একটি করোনা সংক্রমণের কয়েকস মাস পর অ্যান্টিবডি পরীক্ষা এবং সম্প্রতি আবার করোনা আক্রান্ত কি না তার শনাক্তের একটি পরীক্ষা। দুটি গবেষণার একটি গত বুধবার ইউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয় এবং এতে ১২ হাজার ৫০০ জন স্বাস্থ্যকর্মী জড়িত ছিলেন। কয়েক মাস আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন এমন ১ হাজার ২৬৫ জনের পরীক্ষা করে প্রায় সবার শরীরে করোনার এন্টিবডি পাওয়া গেছে এবং শুধু দুজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যদিও তাদের মধ্যে কোনো উপসর্গই পাওয়া যায়নি।
সূত্র: ইউএনবি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com