বিরোধের অবসান, ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে ‘ঐকমত্য’

0

অবশেষে স্বস্তি ও সুখবর নিয়েই এবছর বড়দিন উদযাপন করতে পারছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য সরকার। টানা কয়েক মাসের আলোচনা শেষে দুই পক্ষ ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে ঐকমত্যে পৌঁছেছে।  

ব্রেক্সিট পরবর্তী ইইউ-এর সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তা নিয়ে গত কয়েক মাস চলছিল মতবিরোধ। দু’পক্ষ কিছুতেই একমত হতে পারছিল না। শেষ পর্যন্ত বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এ বিষয়ে দু’পক্ষ একটি চুক্তিতে পৌঁছেছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েনের মধ্যকার বৈঠকে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়। 

ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা ব্রেক্সিট সম্পন্ন করেছি এবং যেসব সুযোগ আমাদের জন্য অপেক্ষা করছে, তার পুরো সুবিধা তুলে নিতে পারবো।’

এ বিষয়ে ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে ইইউ-এর প্রধান উরসুলা ভন বলেছেন, ‘যুক্তরাজ্যের সঙ্গে আমাদের একটি ‘ন্যায্য ও ভারসাম্যপূর্ণ’ চুক্তি হয়েছে। এটি ছিল একটি দীর্ঘ ও জটিল পথ। কিন্তু আমরা ভালোভাবেই ঐকমত্যে পৌঁছেছি। ভালো চুক্তি হয়েছে।’

চলতি বছরের ১১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যায় যুক্তরাজ্য। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির ভবিষ্যত বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তা নির্ধারণ করতেই প্রায় এক বছর সময় লেগে গেলো। 

এদিকে চুক্তি সম্পন্নের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী এক টুইট বার্তায় চুক্তির বিষয়ে মতৈক্যের কতা জানিয়ে সঙ্গে নিজের হাসি মুখের একটি ছবি শেয়ার করেছেন। তাতে দু’হাত উঁচিয়ে বুড়ো আঙুল দেখিয়ে জয়ের উচ্ছ্বাসই প্রকাশ করছেন তিনি। ক্যাপশনে লিখেছেন- ‘চুক্তি সম্পন্ন হয়েছে’।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com