এক দলে দুই নিয়ম, ফের কোহলির ওপর চটেছেন গাভাস্কার

0

অ্যাডিলেইডে গোলাপি বলের দিবারাত্রি টেস্টে ভয়াবহ ভরাডুবির পরেও দল ছেড়ে দেশে চলে গেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার বদলে বোর্ডার-গাভাস্কার ট্রফির বাকি তিন ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন মিডলঅর্ডার ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে। দেশে ফিরে যাওয়ার আগে দলের জন্য বিশেষ বার্তা দিয়ে গেছেন কোহলি।

কিন্তু এ বিষয়টি শুরু থেকেই সমর্থন করতে পারছেন না ভারতের সাবেক অধিনায়ক ও ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান সুনিল গাভাস্কার। যদিও দল ত্যাগের যথাযথ কারণ রয়েছে কোহলির। প্রথমবারের মতো সন্তানসম্ভবা তার স্ত্রী আনুশকা শর্মা। জানুয়ারির প্রথম সপ্তাহেই পৃথিবীর বুকে আসতে পারে কোহলি-আনুশকা দম্পতির প্রথম সন্তান।

যে কারণে আগে থেকেই পিতৃত্বকালীন ছুটি নিয়ে রেখেছেন কোহলি এবং অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টে ভরাডুবির পরেও ফিরে গেছেন দেশে। এ বিষয়ে শুরু থেকেই বিরোধিতা করে আসছেন গাভাস্কার। এবার তিনি তুলে ধরেছেন ভারতীয় দলের মধ্যে চলমান বৈষম্যের বিষয়টি। যেখানে দেখা গেছে, একই দলে দুই খেলোয়াড়ের জন্য চলছে দুই নিয়ম।

সন্তান হবে বিধায় কোহলি আগেই ছুটি নিয়ে দল ছেড়েছেন কিন্তু সন্তান হয়ে যাওয়ার পরেও ছুটি না পাওয়ায় তার মুখ দেখতে পারছেন না ভারতের বাঁহাতি পেসার থাঙ্গারাসু নাটরাজন। একই দলের দুই খেলোয়াড়ের জন্য দুই নিয়মে ফের কোহলির ওপর নিজের রাগের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন গাভাস্কার।

গত সেপ্টেম্বর-নভেম্বরে হওয়া আইপিএলের মাঝামাঝি সময় কন্যাসন্তানের বাবা হয়েছেন বাঁহাতি ইয়র্কার স্পেশালিস্ট থাঙ্গারাসু নাটরাজন। তখন তিনি ছিলেন আরব আমিরাতে। সেখান থেকে জাতীয় দলের সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় অস্ট্রেলিয়ায় এবং খেলেন টি-টোয়েন্টি সিরিজে, ছিলেন ওয়ানডে সিরিজেও। ফলে আর দেশে ফেরা হয়নি তার।

অবশেষে টেস্ট স্কোয়াডে না থাকায় দেশে ফেরার সুযোগ তৈরি হয় নাটরাজনের। কিন্তু এক্ষেত্রে বাঁধ সেধেছে ভারতীয় টিম ম্যানেজম্যান্ট। স্কোয়াডে না থাকলেও নেট বোলার হিসেবে নাটরাজনকে অস্ট্রেলিয়াতেই রেখে দিয়েছে তারা। ফলে প্রায় তিন মাস পরেও নিজের মেয়ের মুখ দেখতে পারছেন না নাটরাজন।

আর এ কারণেই ক্ষেপেছেন গাভাস্কার। এ প্রসঙ্গে স্পোর্টসস্টারে নিজের কলামে তিনি লিখেছেন, ‘আইপিএলের প্লে-অফ যখন চলছিল, তখন প্রথমবারের মতো নটরাজন বাবা হয়েছিল। কিন্তু ওকে বলা হয়েছিল অস্ট্রেলিয়া সিরিজের জন্য থেকে যেতে। শুধু তাই নয়, ও ভারতীয় দলেও ছিল না। ও ছিল নেট বোলার। ভাবুন একবার! একজন ম্যাচ উইনারকে বলা হচ্ছে নেট বোলার হতে। তার ওপর বাবা হওয়ার সময় তাকে ছুটি দেওয়া হচ্ছে না।’

গাভাস্কার আরও লিখেছেন, ‘অস্ট্রেলিয়া সিরিজ শেষ হলে, অর্থাৎ জানুয়ারির তৃতীয় সপ্তাহের আগে ও দেশে ফিরতে পারবে না। তার আগে সদ্যোজাত মেয়ের মুখও দেখতে পারবে না। উল্টো দিকে দলের অধিনায়ক (বিরাট কোহলি) বাবা হবে বলে প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে আসছে। একেকজনের জন্য একেকরকম নিয়ম। কী অদ্ভুত!’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com