উদ্বেগ প্রকাশ না করে পরমাণু সমঝোতায় ফিরে আসুন: ইউরোপকে ইরান

0

ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি বলেছেন, ইউরোপীয় দেশগুলোকে উদ্বেগ প্রকাশ করা বাদ দিয়ে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে যাতে এই সমঝোতা রক্ষা করার পথ সুগম হয়। তিনি গতকাল (মঙ্গলবার) তেহরানে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সম্প্রতি ইরানকে তার পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিতে ফিরে আসার যে আহ্বান জানিয়েছেন সে সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে রাবিয়ি আরো বলেন, পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি যদি কেউ ভঙ্গ করে থাকে সে আমেরিকা ও ইউরোপ; ইরান নয়।

ইরান সরকারের মুখপাত্র বলেন, পশ্চিমা দেশগুলো যখন পরমাণু সমঝোতা পুরোপুরি লঙ্ঘন করে যাচ্ছে তখন ইরানের একার পক্ষে এর ধারাগুলো মেনে চলা সম্ভব নয়। কাজেই ইউরোপীয় দেশগুলোর উচিত ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা বাদ দিয়ে অবিলম্বে এই সমঝোতায় ফিরে আসা।

তিনি বলেন, তারা যদি সত্যিই এই সমঝোতাকে রক্ষা করতে চায় তাহলে তাদেরকে এটি এমনভাবে বাস্তবায়ন করতে হবে যাতে ইরানও তা থেকে উপকৃত হয়। তিনি সুস্পষ্ট করে বলেন, ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলেই কেবল পরমাণু সমঝোতাকে রক্ষা করার পথ সুগম হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com