পরিবেশ সুরক্ষায় লড়াইয়ের অঙ্গীকার বাইডেনের

0

পরিবেশ সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার নিয়ে নিজ প্রশাসনের পরিবেশ সুরক্ষা টিমের নাম ঘোষণা করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, নতুন এই টিমের সদস্যরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে একটি উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে অগ্রসর হবে।

জলবায়ু বিষয় আলোচিত প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্প প্রশাসন যেখানে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছে, সেখানে জলবায়ুর ওপর জোর দেওয়ার কথা বলছেন বাইডেন। ট্রাম্পের নীতি বদলে দিয়ে এটিকে সরকারের শীর্ষ এজেন্ডায় স্থান দেওয়ার অঙ্গীকার করে বাইডেন বলেন, নষ্ট করার মতো সময় হাতে নেই।

ট্রাম্প প্রশাসন যেখানে সিনেটের অনুমোদন পেলেই চূড়ান্ত হবে। সেক্ষেত্রে প্রথমবারের মতো কোনও কৃষ্ণাঙ্গ ব্যক্তি এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইপিএ)-এর দায়িত্বে আসবেন।

জো বাইডেন বলেন, আমরা একটি সংকটে আছি। করোনার মতো জলবায়ু পরিবর্তন ইস্যুতেও আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। এর আগে ক্ষমতা গ্রহণের প্রথম দিনই প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। তার ভাষায়, ‘জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বকে নেতৃত্ব দেবে আমেরিকা।’

এমন সময়ে পরিবেশ সুরক্ষা টিমের নাম ঘোষণা করলেন বাইডেন যার কদিন আগেই ‘জরুরি জলবায়ু পরিস্থিতি’ ঘোষণার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বৈশ্বিক উষ্ণতার বিপর্যয় এড়াতে নিজ নিজ দেশে জরুরি জলবায়ু পরিস্থিতি ঘোষণার আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com