অস্ট্রিয়া বিতর্কিত আইন থেকে ‘রাজনৈতিক ইসলাম’ শব্দটি বাদ দিয়েছে

0

গত বুধবার, অষ্ট্রিয়ার কোয়ালিশন সরকার তাদের বিতর্কিত `সন্ত্রাস’ ‍বিরোধী আইন সংশোধন করেছে। এখন থেকে এ আইনটিতে তারা `রাজনৈতিক ইসলাম’- এর পরিবর্তে `ধর্মীয়ভাবে সন্ত্রাসবাদে অনুপ্রাণিত’। শব্দগুচ্ছটিকে ব্যবহার করবে।

দেশটির রাজধানীতে সন্ত্রাসী হামলা হবার পর মন্ত্রী পরিষদের সভায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নিহাম্মার, আইনমন্ত্রী আলমা যাডিক এবং সংহতি (ইন্টারগ্রেশান) মন্ত্রী সুসানে রব সন্ত্রাস মোকাবেলায় একগুচ্ছ ব্যবস্থা নেবার কথা ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে কথা বলার সময়ে, স্বারাষ্ট্রমন্ত্রী কার্ল নিহাম্মার বলেন, যদি সংসদ সদস্যরা প্রস্তাবিত নতুন আইন পাসে সম্মত হন তবে ‘সন্ত্রাসবাদ’-এর বিভিন্ন রেকর্ড সংরক্ষ করে রাখা হবে।

কার্ল নিহাম্মার আরো বলেন, দেশে ২০১৪ সালের যে ‘প্রতীক সম্পর্কিত আইন’ আছে সেটাও সংশোধন করা হবে যাতে সাম্প্রদায়িক ‘ডানপন্থী আন্দোলনের’ সাথে সম্পর্কিত প্রতীকগুলো এ আইনে যোগ করা যায়।

আইনমন্ত্রী আলমা যাডিক তার বক্তব্যে বলেন, অস্ট্রিয়া চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ে ‘রাজনৈতিক ইসলাম’-এর পরিবর্তে ‘ধর্মীয়ভাবে সন্ত্রাসবাদে অনুপ্রানিত’ শব্দগুচ্ছকে ব্যবহার করা হবে। অস্ট্রিয়ান চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ আগে এ শব্দগুচ্ছটি ব্যবহার করতেন অপরাধমূলক কর্মকান্ডকে বোঝানোর জন্য। দেশের মুসলিম সম্প্রদায় এ বিষয়টির তীব্র সমালোচনা করত।

তিনি আরো বলেন যারা সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত হবেন এবং এতে জামিনে মুক্ত হবেন সেসব অপরাধীর পায়ের গোড়ালিতে ইলেকট্রনিক যন্ত্র স্থাপন করা হবে তাদের গতিবিধি নিয়ন্ত্রনে। তিনি আরো বলেন, নির্দিষ্টভাবে এ সন্ত্রাসবাদ দমন এবং সন্ত্রাসবাদ হতে জনগণকে রক্ষা করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহনে ৭.৩ মিলিয়ন ডলার বাজেট ধরা হয়েছে।

পরিবর্তিত এ আইনে এমন একটি আইনগত ভিত্তি থাকবে যাতে ওই সকল মসজিদগুলোকে বন্ধ করা যায় যেখান থেকে দ্রুত ও সহজভাবে চরমপন্থা ছড়াচ্ছে। প্রস্তাবিত আইনটি চূড়ান্তভাবে অনুমোদনের পূর্বে দেশটির কতৃপক্ষ এ আইনটিকে ছয় সপ্তাহের জন্য পরখ করে দেখবে।

সূত্র : ডেইলি সাবাহ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com