ইরানের ২ গোয়েন্দা কর্মীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

0

ইরানের দুই গোয়েন্দা কর্মীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সাবেক এফবিআই এজেন্ট বব লেভিনসনকে অপহরণ ও তার মৃত্যুর জন্য ইরানকে দায়ী করছে আমেরিকা। তাদের দাবি, দুই ইরানি গোয়েন্দা তাকে অপহরণ করেছিলেন।

লেভিনসনের কী হয়েছিল
১৩ বছর আগে নিখোঁজ হয়েছেন এফবিআই এজেন্ট বব লেভিনসন।
তার কোনো খোঁজ না পাওয়ায় ধরে নেয়া হয়েছে তিনি আর বেঁচে নেই।
সোমবার ট্রাম্প প্রশাসন জানিয়েছে, ববকে অপহরণ করেছিলেন ইরানের গোয়েন্দা সংস্থার দুই অফিসার মোহাম্মদ বাসেরি ও আহমেদ খাজাই। এ কারণেই তাদের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্পর প্রশাসন।

মার্কিন রাজস্ব মন্ত্রী লিখিত বিবৃতিতে জানিয়েছেন, বব লেভিনসনকে অপহরণ করার ঘটনা হলো ইরানের অসংগত কাজের উৎকৃষ্ট উদাহরণ। আমেরিকা তার নাগরকিদের নিরাপত্তা ও সুরক্ষা সবসময় নিশ্চিত করতে চায়। তাই যারা লেভিনসনকে আটক করেছিলেন ও তার সম্ভাব্য মৃত্যুর জন্য দায়ী, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এ দিকে ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, ওই দুই ইরানি গোয়েন্দা অফিসারের আমেরিকায় কোনো সম্পত্তি থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। আর ইরানের বাইরে তারা যেতে পারবে না। ইরানের বাইরে দেখা গেলে ব্যবস্থা নেয়া হবে।

লেভিনসন নিখোঁজ হন ২০০৭ সালের ৯ মার্চ। ওই দিন ইরানের কিশ দ্বীপে একজন সোর্সের সাথে তার দেখা করার কথা ছিল। এ বছরের শেষের দিকে মার্কিন অফিসাররা জানায়, লেভিনসন মারা গেছেন। তবে এর বেশি আর কিছু জানানো হয়নি।

সোমবার লেভিনসনের অপহরণকারীদের নাম জানানো ও তাদের উপর নিষেধাজ্ঞা জারির পর তার পরিবারের পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ জানানো হয়েছে। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, ন্যায় বিচার পাওয়ার পথ অনেকটা লম্বা। আর ওই পথ ধরে এক পা এগোনো সম্ভব হয়েছে।

ট্রাম্পের আমলে ইরানের সাথে আমেরিকার সম্পর্ক আরো খারাপ হয়েছে। ক্ষমতা ছেড়ে যাওয়ার আগে ইরানের দুই গোয়েন্দা কর্মীর বিরুদ্ধে নিষেধাজ্ঞাও জারি করে গেলেন ট্রাম্প।

সূত্র : ডয়েচে ভেলে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com