সীমান্তে চীনের হেলিপোর্ট তৈরি, ভারতে ব্যাপক উত্তেজনা

0

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর সীমান্তবর্তী অঞ্চলে হেলিপোর্ট বানাচ্ছে চীন। এ সংক্রান্ত চাঞ্চল্যকর তথ্য হাতে পেয়েছে ভারত। আকসাই চীনে সেনাদের জন্য নির্মীয়মাণ এ স্থাপনার ছবি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। চীন অঞ্চলটিকে কাজে লাগিয়ে ভারতের বিরুদ্ধে ব্যবহার করতে চাইছে বলে বেইজিং সূত্রের খবর। এতে ভারতে ব্যাপক চাঞ্চল্য উত্তেজনা দেখা দিয়েছে।

সাম্প্রতিক উপগ্রহ চিত্র জানাচ্ছে, আকসাই চীনে নতুন স্থাপনার নির্মাণ কাজ শুরু করেছে বেইজিং। চীনা সেনাদের সুবিধার্থেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। পূর্ব লাদাখের সীমান্ত লাগোয়া এই এলাকায় একাধিক নির্মাণ কাজ চলছে চীনাদের। এবার জিনজিয়াংয়ে নতুন করে নির্মাণ কাজ শুরু করেছে চীন। এটা মূলত আকসাই চীনের দিকে নজর দিয়েই করা হচ্ছে। এটাকে উপলক্ষ্য করেই ভারত সীমান্তজুড়ে চীনা সেনাদের বাড়বাড়ন্ত লক্ষ্য করা গিয়েছে।

হাই রেজুলিউশন স্যাটেলাইট চিত্রে চীনের নতুন নির্মাণের ছবি ধরা পড়েছে। হেলিপোর্ট যে তৈরি করা হচ্ছে, তা ছবিতে স্পষ্ট। ভারতের কৌশলগত গুরুত্বপূর্ণ দৌলত বেগ ওলডি এয়ারবেসের ঠিক উলটো দিকেই চীন এই হেলিপোর্ট তৈরি করছে বলে খবর। ১৬,৭০০ ফুট উচ্চতায় এই দুটি নির্মাণই সীমান্তের খুব কাছে।

দৌলত বেগ ওলডি কৌশলগত দিক থেকে ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। তারই কাছাকাছি চীন হেলিপোর্ট তৈরির করা বেশ ইঙ্গিতপূর্ণ। নতুন উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, বিতর্কিত এলাকাতেই হেলিপোর্ট তৈরি করা হচ্ছে। ২০১৯ সাল থেকেই ওই এলাকায় নির্মাণ ধীরে ধীরে শুরু করে চীন। এতে পরে একাধিকবার আপত্তি জানিয়েছিল ভারত। কিন্তু তাতে কর্ণপাত করেনি চীন।

সীমান্তের ক্রমবর্ধমান উত্তেজনায় চীন ক্ষমতা সুসংহত করতে বিশালসংখ্যক সেনা মোতায়েন করেছে, ভারতও শক্তি প্রদর্শনে পিছিয়ে নেই। সেনা সূত্রে খবর, লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে চীন যুদ্ধাস্ত্র মজুত করছে। দিনদিন সেইসব সমরাস্ত্রের বহর বাড়ানো হচ্ছে। একইসঙ্গে সীমান্তে সেনা গতিবিধিও লক্ষ্যণীয়ভাবে বাড়াচ্ছে বেইজিং। চীনা গতিবিধি তৎপর হতেই পাল্টা ব্যবস্থা নিয়েছে ভারতও।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com