ফাইজারের টিকা হালাল, অনুমোদনের আশায় সিনোভ্যাক

0

ফাইজার বায়োএনটেক এর কোভিড-১৯ এর টিকাকে হালাল বলে ঘোষণা করেছে ব্রিটেনের প্রভাবশালী মুসলিম সংগঠন।

বেশ কয়েকজন দেওবন্দী আলেম এই টিকার বিষয়ে হালাল ফতোয়া দিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন, দারুল উলুম ব্লাকবার্নের ইউসুফ সাব্বির ও মুফতি সাব্বির আহমদ। এছাড়াও দারুল উলুম বারী’র মুফতি মুহাম্মদ তাহির এবং এনএইচএস-এর পরামর্শদাতা কালিঙ্গল রিয়াদ।

তারা বিবৃতি দিয়ে বলেন, আমরা ফাইজার কোম্পানীর কাছে টিকার উপাদানের ব্যাপারে জানতে চেয়েছি। তারা আমাদেরকে টিকার ব্যাপারে বিস্তারিত সব উপাদান সম্পর্কে দেখিয়েছে। এসময় কোলেস্টেরল নিয়ে একটু সমস্যার সৃষ্টি হয় যা মূলত প্রাণীর চর্বি থেকে আসে। কিন্তু এটা মুরগির ডিম থেকেও পাওয়া যায়। যা তার বিস্তারিত উল্লেখ করেছে।

সরকারের ভাষ্যে উল্লেখ করা হয়েছে যে এটি হালাল কারণ এতে কোনো প্রাণীর চর্বি নেই। কোভিড টিকা এমআরএনএ ভ্যাকসিন বিএনটি১৬২বি২ উৎপাদনে ব্যবহৃত লিপিড উদ্ভিদ বা কৃত্রিম উপায়ে নেয়া হয়েছে। সুতরাং এর মাধ্যমে বলা যায় যে এতে কোন ধরণের প্রাণীর চর্বি নেই।

এই উপাদান শুরু ফাইজারের উৎপাদিত টিকার জন্য প্রযোজ্য। অন্যান্য কোম্পানীর টিকা এর আওতায় আসবে না।

উল্লেখ্য, ফাইজারের টিকা মুসলিম বিজ্ঞানী দম্পতি তৈরি করেছেন।

এছাড়াও ইন্দোনেশিয়ার কর্মকর্তারা বলেছেন, দেশটির সর্বোচ্চ মুসলিম ধর্মীয় সংগঠন চীনভিত্তিক সিনোভ্যাক বায়োটেকের টিকাকে হালাল ঘোষণা করতে পারে বলে আশা করা হচ্ছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে টিকা গ্রহণের ক্ষেত্রে হালাল হওয়া উল্লেখযোগ্য পদক্ষেপ রাখবে, যদিও ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকা ব্যবহারের জন্য অনুমোদিত হয়।

দেশটির মানব উন্নয়ন ও সংস্কৃতিমন্ত্রী মুহাদজির আফেদী এক সংবাদ সম্মেলনে বলেন, করোনার টিকার ব্যাপারে ইন্দোনেশিয়ান ওলামা কাউন্সিলের একটি গবেষণা শেষ হয়েছে এবং হালাল ফতোয়ার জন্য কাউন্সিলের কাছে জমা তা দেওয়া হয়েছে।

সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশন ও টিআরটি ওয়ার্ল্ড

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com