ট্রাম্পকে কঠিন জবাব দিলেন ‘নোংরা মহিলা’, কমলা

0

সানফ্রান্সিসকোর প্রথম নারী ও অশ্বেতাঙ্গ ডিস্ট্রিক্ট অ্যাটর্নি তিনি। প্রথম দক্ষিণ এশিয়ান আমেরিকান সিনেটারও তিনি। কিন্তু এবার যা হলো, তা সব শিরোপাকেই ম্লান করে দিলো, মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে সমুজ্জ্বল কমলা হ্যারিস। প্রথম নারী, প্রথম অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। তাকে ন্যাস্টি, ম্যাড ওম্যান বলে কটাক্ষ করেছিলেন ট্রাম্প। ট্রাম্পকে জবাব দিলো ভোটবাক্স। অশ্বেতাঙ্গ হয়েও তিনি অনেক বেশি উজ্জ্বল।

একটি কৃষ্ণাঙ্গদের ব্যাপটিস্ট চার্চ আর হিন্দু মন্দিরের সান্নিধ্যে বেড়ে ওঠা হ্যারিস ও তার বোনের।

মার্কিন সিভিল রাইট আন্দোলনের সময়ে কমলার বাবা মায়ের প্রেম, মার্কিন মুলুকের রাজপথে।

কমলার বোন মায়া হিলারি ক্লিন্টনের আইনজীবী নিযুক্ত হন। কমলার বোন মায়া হিলারি ক্লিন্টনের আইনজীবী নিযুক্ত হন।

ওবামা আমলেই তাকে অ্যাটর্নি জেনারেলের পদে অভিষিক্ত হতে অনুরোধ করা হয়। সসম্মানে সেই অনুরোধ ফিরিয়ে দেন কমলা।

অর্থের নিরিখে অনেকটাই পিছিয়ে ছিলেন কমলা। তিনি বাজিমাত করতে পারেন এমনটা অনেকে ভাবেননি।

কমলার মা শ্যামলা গোপালন একজন নামজাদা ব্রেস্ট ক্যানসার বিশেষজ্ঞ‌। কমলার মা শ্যামলা গোপালন একজন নামজাদা ব্রেস্ট ক্যানসার বিশেষজ্ঞ‌।

কমলা একটি সাক্ষাৎকারে বলেন, কৃষ্ণাঙ্গী হওয়ার জন্য তার সঙ্গে শিশুরা খেলত না।

বাইডেনের বিপক্ষে লড়ার কথাও ভেবেছিলেন কমলা। পরে সেই চিন্তা থেকে বেরিয়ে আসেন।

জয়ের পর যা বললেন কমলার স্বামী
বর্ণবৈষম্য নিয়ে উত্তপ্ত আবহের মধ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে সিনেটর কমলা হ্যারিসকে বেছে নিয়েছিলেন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। আমেরিকার ইতিহাসে এই প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। এই প্রথম কোনও অ-শ্বেতাঙ্গ মহিলা এই পদের জন্য মনোনীত হয়েছিলেন। যা মার্কিন ইতিহাসে নজিরবিহীন। কমলা প্রথম এশীয়-আমেরিকান মহিলা যাঁকে এই পদের জন্য মনোনীত করা হয়েছিল। হ্যারিসকে এক জন নির্ভীক যোদ্ধা বলেও বর্ণনা করেছেন বাইডেন।

হ্যারিসকে মনোনীত করার পর বাইডেন বলেন, “আমরা দু’জনে মিলে এ বার ট্রাম্পকে কড়া টক্কর দেব।” বাইডেনের সহযোদ্ধা হিসেবে মনোনীত হওয়ার পর হ্যারিস টুইট করেন, “এই মনোনয়নের জন্য আমি গর্বিত। বাইডেন যাতে প্রেসিডেন্ট হতে পারেন তার জন্য যথাসাধ্য চেষ্টা করব।” সেই প্রতিশ্রুতি রক্ষা করলেন। তবে বাইডেন শুধু প্রতিশ্রুতি দেননি। আজ ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছেন তিনি। আমেরিকার মসনদে এবার জো বাইডেন বসবেন , সঙ্গে থাকবেন কমলা হ্যারিস। এ যেন এক গৌরবময় জয়। শ্যামলা গোপালন হ্যারিসের মেয়ে কমলাদেবী হ্যারিস সংক্ষেপে কমলা হ্যারিস কখনওই তাঁর নিজের শিকড়কে ভোলেননি।

আজ এই গর্বের দিনে ট্যুইট করলেন কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ। তিনি ট্যুইট করে লেখেন, ‘তোমার জন্য খুবই গর্বিত।’

সূত্র : নিউজ ১৮ ও অন্যান্য

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com