চীন সীমান্তের উত্তেজনা যুদ্ধে রূপ নিতে পারে, ভারতের সিডিএস রাওয়াতের হুঁশিয়ারি

0

চীনের সঙ্গে সীমান্তু উত্তেজনা বড় আকারের সংঘাতে রূপ নিতে পারে বলে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত হুঁশিয়ার করে দিয়েছেন। পশ্চিমের প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে কয়েক দশক ধরে চলা উত্তেজনার প্রেক্ষাপটে এই বক্তব্য ভারতের জন্য নতুন উদ্বেগের সৃষ্টি করেছে।  

শুক্রবার ন্যাশনাল ডিফেন্স কলেজের এক ওয়েবিনারে রাওয়াত বলেন, ভারতের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তিত হয়নি, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কোনওরকম পরিবর্তন বরদাস্ত করা হবে না। 

তিনি বলেন, সার্বিক নিরাপত্তা সমীকরণ, সীমান্ত সংঘাত, সীমান্ত অতিক্রম করা, উস্কানিহীন ট্যাকটিক্যাল মিলিটারি অ্যাকশন বড় আকারের যুদ্ধে রূপ নিতে পারে, এই সম্ভাবনা বাতিল করে দেয়া যায় না। 

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

রাওয়াতের কথায়, ভারতের ক্ষমতা যত বাড়বে, নিরাপত্তাজনিত সমস্যাও বাড়বে তার সঙ্গে পাল্লা দিয়ে। সেনার প্রয়োজনীয়তা বুঝে দেশীয় প্রযুক্তিতে অস্ত্রশস্ত্র তৈরির জন্য কোনও দেশ আমাদের ওপর নিষেধাজ্ঞা চাপানোর হুমকি দিলে তাতে কান দিলে চলবে না। বাড়তে থাকা চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রয়োজনীয় সামরিক শক্তি অত্যন্ত জরুরি।

পাকিস্তান প্রসঙ্গে রাওয়াত বলেন, ভারত এখন যেভাবে জঙ্গি হামলার জবাব দিচ্ছে, তাতে অনিশ্চয়তায় পড়েছে তারা। তবে সীমান্ত দিয়ে ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে। যেভাবে তারা ভারত বিরোধী প্রচার চালাচ্ছে, তাতে দুদেশের সম্পর্ক এখন পুরোপুরি তলানিতে।

মে মাস থেকে লাদাখে ভারত-চীনের মধ্যে অচলাবস্থা চলছে। ২০ জুন গালওয়ান উপত্যকায় দুদেশের সেনার মধ্যে রক্তাক্ত সংঘর্ষ হয়। এতে ২০ ভারতীয় সেনা নিহত ও অজ্ঞাত সংখ্যাক চীনা সেনা হতাহত হয়।

ভারতীয় সেনারা প্যাংগং সো-র কাছে কয়েকটি পর্বত চূড়া দখল করার পর চীনা সেনারা তাদের কাছাকাছি আসতে গেলে শূন্যে গুলি চলে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গুলি চলার ঘটনা বহু বছরের মধ্যে এই প্রথম।

ভারতকে তার উত্তর ও পশ্চিম সীমান্তে চীন ও পাকিস্তানের বিরুদ্ধে একই সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়তে হতে পারে বলেও জেনারেল রাওতয়াত সতর্ক করে দিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com