কাশ্মীরে এখন কবরের নিস্তব্ধতা: সিপিএম নেতা ইউসুফ

0

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি অত্যন্ত বেদনাদায়ক, সেখানে এখন কবরের নিস্তব্ধতা বিরাজ করছে।

কাশ্মীরের সাবেক বিধায়ক ও সিপিএমের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য মুহাম্মাদ ইউসুফ তারিগামী মঙ্গলবার গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ওই মন্তব্য করেন। খবর পার্সটুডের।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে সিপিএম নেতা ইউসুফ তারিগামী গণমাধ্যমে আরও বলেন, কাশ্মীরা এখন ভয়াবহ সময় পার করছেন। আমাদের দেশের ভবিষ্যৎ ও চরিত্রের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

জনজীবন পঙ্গু হয়ে গেছে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো খোলা কিন্তু সেখানে শিক্ষক কিংবা শিক্ষার্থী নেই!

তিনি আরও বলেন, ‘এর আগেও আমরা রাজ্যে অশান্তি দেখেছি। গত প্রায় ৩০ বছর ধরে অর্থাৎ ১৯৮৯ সাল থেকে রাজ্য রক্তপাতের ঘটনা ঘটছে। ধ্বংস হচ্ছে, সহিংসতা ঘটছে।

যারা দেশের ঐক্যের পক্ষে দাঁড়িয়েছিলেন, আত্মত্যাগ করেছেন, বুলেটের মুখোমুখি হয়েছেন এবং সাধারণ মানুষ আজ নিজেদের প্রতারিত মনে করছেন। এ নিয়ে অবিলম্বে সরকারের মনোযোগ দেয়া প্রয়োজন।’

গণতন্ত্রের মূলনীতি হলো- সরকারকে জবাবদিহি করা। কিন্তু আমাদের ক্ষেত্রে, অন্যায়ভাবে সরকার ৩৭০ ধারা বাতিল করে আমাদের অধিকার কেড়ে নিয়েছে।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা বাতিলের আগে সংসদে সুষ্ঠু বিতর্ক হওয়া উচিত ছিল। আমাদের মতামত নেয়া উচিত ছিল। কাশ্মীরে শুধু একটি রাজনৈতিক দল সক্রিয় রয়েছে। বাকি সব রাজনৈতিক দল কার্যত নিষিদ্ধ করে দেয়া হয়েছে নেতাদের বন্দি রেখে।

আমরা এ দেশের মানুষকে অনুরোধ করছি, খুব বেশি দেরি হওয়ার আগেই আপনারা ঘুম থেকে জেগে উঠুন। এখানে দেশের বাকি অংশের গণতান্ত্রিক শক্তি নিয়ে হতাশা রয়েছে।’

৩৭০ ধারা বাতিলে গত আগস্টে গৃহীত সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। বিচারকরা এ দেশের মানুষ। সুপ্রিমকোর্টের কাছ থেকে ন্যায়বিচার পেতে আমরা আশাবাদী।’

ভারতের কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে বিশেষ সুবিধা-সংবলিত ৩৭০ ধারা বাতিল করে দিয়েছে। ওই ঘটনাকে কেন্দ্র করে সেখানে বিভিন্ন বিধিনিষেধের পাশাপাশি রাজনৈতিক নেতৃবৃন্দসহ বহু মানুষকে আটক করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com