কাতারের মধ্যস্থতায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চায় ইসরায়েল!

0

কাতার সফরে রয়েছেন ইহুদিবাদী দখলদ ইসরায়েলের সাউদার্ন কমান্ডের কমান্ডার মেজর জেনারেল হারজি হালেভি। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাভিত্তিক ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সঙ্গে যখন ইজরায়েলের প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে, ঠিক তখনই এ সফর অনুষ্ঠিত হলো।

লন্ডনভিত্তিক আশ শারকুল আওসাত পত্রিকায় এক প্রতিবেদনে জানিয়েছে, যুদ্ধবিরতি অথবা চুক্তির ব্যাপারে আলোচনার জন্য জেনারেল হালেভি সোমবার জরুরিভিত্তিতে কাতার উড়ে যান। 

পত্রিকাটি আরও জানায়, এই সফরে হালেভির সঙ্গে বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা, ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা সিনবেথ ও মোসাদের কর্মকর্তারা ছিলেন। ইসমাইল হানিয়া এবং সালেহ আল-আরুরিসহ হামাসের কয়েকজন শীর্ষ নেতা কাতারে বসবাস করেন।

তেল আবিবের গোয়েন্দা সূত্রের বরাতে আশ শারকুল আওসাত পত্রিকা জানিয়েছে, ইসরায়েলি প্রতিনিধিদল হামাস নেতা ইসমাইল হানিয়া এবং সালেহ আল-আরুরির সঙ্গে চুক্তি অথবা যুদ্ধবিরতির বিষয় নিয়ে আলোচনা করতে দোহা যান।

খবরে আরও বলা হয়েছে, যদিও যুদ্ধবিরতির ব্যাপারে মিশর চেষ্টা চালাচ্ছে। তবে ইসরাইল চায়; মধ্যস্থতার ব্যাপারে দোহা বৃহত্তর ভূমিকা পালন করুক।

পত্রিকার খবর অনুযায়ী, সম্প্রতি হামাস নেতাদেরকে হত্যার ব্যাপারে তেল আবিব যে হুমকি দিয়েছে, তাকে গুরুত্ব সহকারে নিয়েছে হামাস। ফিলিস্তিনের এ প্রতিরোধ আন্দোলন গত শুক্রবার ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যেকোন আগ্রাসনের জন্য তেল আবিবকে চড়া মূল্য দিতে হবে। 

গত কিছুদিন ধরেই দখলদার ইসরায়েল প্রায় নিয়মিতভাবে গাজায় বোমা হামলা চালিয়ে আসছে। অবরুদ্ধ গাজা উপত্যকাকে সহযোগিতার ব্যাপারে কাতার হচ্ছে অন্যতম প্রধান অর্থদাতা দেশ। তাই তারা কাতারকেই মধ্যস্থতার ব্যাপারে ধরেছে! যদিও বিষয়টা বিশ্লেষকদের কাছে অবিশ্বাস্যই ঠেকছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com