ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্রিটেনকে অনুনয় যুক্তরাষ্ট্রের

0

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ব্যর্থ হয়েছে ‍যুক্তরাষ্ট্র। এবার ব্যর্থতা ঢাকতে ব্রিটেনের শরণাপন্ন হয়েছে আমেরিকা। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি মাইক টার্নার ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য ব্রিটেনের সহযোগিতা চেয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসকে একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাব পাস করতে ব্যর্থ হওয়ার তথ্য তুলে ধরে তিনি বলেছেন, ইরান যাতে আন্তর্জাতিক বাজার থেকে অস্ত্র কিনতে না পারে, এখন সে লক্ষ্যে ব্রিটেন যেন মার্কিন সরকারকে সহযোগিতা করে। 

মাইক টার্নার তার চিঠিতে দাবি করেছেন, ইরান পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করে যাচ্ছে। অথচ যুক্তরাষ্ট্রই সব আহ্বান উপেক্ষা করে ২০১৮ সালে ৬ জাতির এ চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে যায়।

মার্কিন এই আইন প্রণেতা এমন সময় ব্রিটেনের সহযোগিতা চাইলেন, যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবের ওপর সাম্প্রতিক ভোটাভুটিতে ভোটদানে বিরত ছিল ব্রিটেন।

ওই খসড়া প্রস্তাবে আমেরিকার পক্ষে নিরাপত্তা পরিষদের অস্থায়ী দেশ ডোমিনিকান রিপাবলিক একমাত্র ভোটটি দেয়। এই পরিষদের চার স্থায়ী সদস্যদেশসহ বাকি মোট ১৩ দেশ ভোটদানে বিরত থাকলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।

এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে ‘স্ন্যাপব্যাক’ ম্যাকানিজম চালুর প্রস্তাব করেছেন; কিন্তু ওই ১৩ দেশের সবাই আমেরিকার এই প্রস্তাবেরও ঘোর বিরোধিতা করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com