রাষ্ট্রীয় সম্পদ লুট করে পকেটে ভরা চলবে না: জোনায়েদ সাকি

0

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, রাষ্ট্রীয় সম্পদ দখল ও লুট করে নিজেদের পকেটে ভরে বিদেশে পাচারের যে আয়োজন, তা পাটকলের শ্রমিকরা মানবে না। এই সিদ্ধান্ত থেকে সরে না আসলে দাঁতভাঙা জবাব দেয়া হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলনের উদ্যোগে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটখাতের অবহেলা, অনিয়ম ও দুর্নীতি বন্ধ এবং আধুনিক যন্ত্রপাতি পুনঃস্থাপন করে রাষ্ট্রীয় পাটকলগুলো চালুর দাবিতে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ তিনি এসব কথা বলেন। সমাবেশে সংগঠনের নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, জুলহাস নাইন বাবু, কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট জান্নাতুল মারিয়ম তানিয়া। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের যুগ্ম সম্পাদক আলিফ দেওয়ান।

জোনায়েদ সাকি বলেন, এই করোনাকালে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে ৫০ হাজার শ্রমিককে কর্মহীন করা এবং লক্ষাধিক মানুষকে নতুন করে দারিদ্র্যের মধ্যে ঠেলে দেয়া এই সরকারের চরম নিষ্ঠুরতার বহিঃপ্রকাশ। একদিকে ৮-১০ লাখ পোশাক শ্রমিক চাকরি হারানোর শঙ্কায় আছে, প্রায় ৩ কোটি লোক নতুন করে দারিদ্র্যসীমায় নেমে এসেছে, তখন পাটকল শ্রমিক ও ওই অঞ্চলের মানুষদের অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেয়া কোনোভাবেই বরদাস্ত করা যায় না।

jagonews24

তিনি আরও বলেন, রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকল আধুনিকায়ন করার জন্য প্রয়োজন ১ হাজার ২০০ কোটি টাকা। সেই টাকা না দিয়ে গোল্ডেন হ্যান্ডশেকের জন্য বরাদ্দ করা হয়েছে ৫ হাজার কোটি টাকা। ঠিক একই ঘটনা ঘটেছিল ২০০২ সালে বিএনপি সরকারের আমলে আদমজী জুট মিলে। আধুনিকায়নের জন্য দরকার ছিল ২০০ কোটি টাকা। কিন্তু তৎকালীন সরকার বিশ্বব্যাংকের পরামর্শে ১৩শ কোটি টাকা খরচ করেছিল কারখানা বন্ধ করার জন্য।

তিনি বলেন, লোকশানের প্রধান কারণ দুর্নীতি, কারখানাগুলো আধুনিকায়ন না করা, উৎপাদনশীলতা বৃদ্ধি না হওয়া। সেটার সমাধান না করে কারখানা বন্ধ না করা কোনো সমাধান নয়। সরকার কি আমলাতন্ত্রের দুর্নীতি বন্ধ করতে পেরেছে? প্রতিটি নিয়োগে, প্রতিটি বদলিতে, প্রতিটি পদোন্নতিতে যে দুর্নীতি হয় তা কি বন্ধ করতে পেরেছে? তাহলে তো সরকাকেই বন্ধ করে দিতে হয়। সুতরাং দুর্নীতির দোহাই দিয়ে সব দায় শ্রমিকের ওপর চাপানো চলবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com