এবি পার্টির বাজেট সংস্কার ও প্রস্তবনা

0

২০২০-২১ অর্থবছরের জন্য আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) বাজেট সংস্কার ও প্রস্তাবনা উপস্থাপন করেছে। মঙ্গলবার বিকেল ৩টায় দলের ঢাকা, বিজয় নগরস্থ কেন্দ্রীয় কার্যালয়ে “করোনা আক্রান্ত অর্থনৈতিক দুর্যোগে কেমন বাজেট চাই: সংস্কার ও খাতভিত্তিক সুপারিশ” শীর্ষক এ বাজেট প্রস্তাবনা ইউটিউব ও ফেইসবুকে তুলে ধরেন এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী।   

এবি পার্টি বাজেট সময়কাল পরিবর্তন করে জানুয়ারী-ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ, সার্বজনীন স্বাস্থ্য বীমা ও সেবা নিশ্চিত করতে জিডিপির কমপক্ষে ১০ শতাংশ তহবিল বরাদ্দ, ঔষধ উৎপাদন, বিতরণ, স্বাস্ব্য সেবার মাননোন্নয়ন, প্রয়োজনীয় মেডিকেল যন্ত্রপাতি, আইসিইউ এবং ভ্যান্টিলেটর মেশিন ক্রয়, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ, কম্যুনিটি-ভিত্তিক চিকিৎসার সক্ষমতা বাড়াতে ব্যায় বরাদ্দসহ বেশ কিছু প্রস্তাব তুলে ধার। 

তারা বলে, সরকার উন্নয়ন বাজেটের মাত্র ৬০-৬৫ শতাংশ বাস্তবায়ন করতে সক্ষম। সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অযথা বিশাল অংকের উন্নয়ন বাজেট না করে ২০২০-২১ অর্থ বছরে বাস্তবভিত্তিক বাজেট ঘোষণা করতে হবে। 

এবি পার্টি কৃষককে সর্বোচ্চ প্রণোদনা ও কৃষি খাতে বাজেটের কমপক্ষে ১০ ভাগ বরাদ্দ, নিজস্ব আয়কর সীমা ২দশমিক ৫ লাখ থেকে ৪ লাখ টাকা নির্ধারণ, দ্রুত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ আইন ২০১০” ও দুর্নীতিযুক্ত কুইক রেন্টাল বিদ্যুৎ ব্যবস্থা বাতিল, বায়ু এবং পানি দূষণ কমাতে, দূষণ কর আরোপ, পরিবেশ অধিদপ্তরকে স্বাধীন এবং সক্ষম প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলা, সুন্দরবন ও অন্যান্য সংরক্ষিত বনাঞ্চলের নিকটে কোনো শিল্প ও কয়লা বিদ্যুৎকেন্দ্রের অনুমতির পরিবর্তে এসব নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র করা, উপকূলে লবণাক্ততা নিরসনে অধিক মাত্রার লবণসহিষ্ণু ধানের জাত উদ্ভাবন, স্থায়ী বাঁধ নির্মাণ, ‘শিক্ষা ও গবেষণা তহবিল’ প্রতিষ্ঠা এবং সেখানে প্রতি বছর কমপক্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ, অনলাইনভিত্তিক শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির জন্য আমদানিকৃত উপকরণকে সব ধরনের কর থেকে অব্যাহতির প্রস্তাব দেয়। 

এ ছাড়া প্রত্যেক সক্ষম নাগরিকের সামরিক প্রশিক্ষণের মাধ্যমে জন প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার সুপারিশ করে তারা। 

বাজেট বাস্তবায়নে দক্ষতা আনতে যথাযথ জবাবদিহিতা চালু এবং তিরস্কার/পুরস্কার উভয় প্রণোদনার ব্যাবস্থা করার দাবি জানায় এবি পার্টি। 

প্রস্তাবে বলা হয়, অর্থমন্ত্রী প্রত্যেক কোয়ার্টার শেষে বাজেটের অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন পেশ করবেন এবং পরবর্তী কোয়ার্টারে বাস্তবায়নে দক্ষতা নিশ্চিতে সাংসদরা দিকনির্দেশনা দেবেন।

এবি পার্টির আহ্বায়ক সোলায়মান চৌধুরী বলেন চীন, কিউবার মতো দেশগুলোর ন্যায় স্বাস্থ্য সেবার মান আন্তর্জাতিক মানে নিতে সার্বজনীন স্বাস্থ্য বীমা ও সেবা নিশ্চিত করতে জিডিপির কমপক্ষে ১০ শতাংশ তহবিল বরাদ্দ প্রদান করতে হবে। 

দলের সহকারী সদস্য সচিব আমিনুল ইসলাম এফসিএ-এর সঞ্চালনায় প্রেস ব্রিফিংয়ে এবি পার্টির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যুবায়ের আহমেদ ভুঁইয়া, সহকারী সদস্য সচিব নাজমূল হুদা অপু, আনোয়ার সাদাত টুটুল, শাহ আব্দুর রহমান উপস্থিত ছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com