আল্লামা সাঈদীর মুক্তির দাবিতে সরব বৈশ্বিক এক্টিভিস্টরা

0

সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়েই চলছে আল্লামা দেলোয়ার হোসেন সাঈদীর মুক্তির দাবিতে তোলপাড় চলছে। কখনও পোস্টার আবার ছোট ছোট ভিডিওবার্তায় এই মুক্তির দাবি জানাচ্ছে দেশ বিদেশের বিভিন্ন জায়গা থেকে। এছাড়া সরর হলেন বৈশ্বিক এক্টিভিস্টরাও।

আল্লামা সাঈদীর মুক্তির দাবিতে হাজার হাজার টুইট করা হচ্ছে পৃথিবীর বিভিন্ন স্থান থেকে। এর সূত্র ধরে টুইটার ট্রেন্ডের শীর্ষে উঠে এসেছে আল্লামা সাঈদীর মুক্তির দাবি। ইতিমধ্যে #FreeSayedee হ্যাশট্যাগটি লক্ষাধিক বার টুইট হয়েছে।

১ মে থেকে বাংলাদেশ ট্রেন্ডে শীর্ষে অবস্থান করছে #FreeSayedee এই হ্যাশট্যাগটি। এরপর থেকে টুইটার ট্রেন্ডে শীর্ষ অবস্থানে রয়েছে হ্যাশ ট্যাগটি। টুইটার ট্রেন্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে #SaveBangladesh.

এই দিকে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের Contemporary Islamic Studies বিভাগের প্রফেসর তারিক রামাদান আল্লামা সাঈদীর মু‌ক্তি চে‌য়ে টুইট করেন। তিনি ২ বার আল্লামা সাঈদীর ছবিসহ এই বিষয়টি নিয়ে টুইট করেন এবং কয়েকবার রিটুইটও করেন।

আল্লামা সাঈদী মুক্তি নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে নীরবে মুসলিম আলেম ও কর্মীদের বন্দী, নির্যাতন এমনকি মৃত্যুদণ্ডও দেওয়া হচ্ছে। এই অমানবিক আচরণকে ন্যায়সঙ্গত করার জন্য তাদের “ইসলামপন্থী” হিসাবে চিহ্নিত করাই যথেষ্ট। এই ইসলামী চিন্তাবিদরা শান্তিপূর্ণ ও বিরোধীমতের । তাদের অবশ্যই মুক্তি দিতে হবে এবং তাদের সাথে মর্যাদার সাথে আচরণ করা উচিত। অসম্মানজনক নীরবতা’।

এরপর তুরস্কের ইসলামীপন্থি দল সাদাত পার্টির এক নেতাও আল্লামা সাঈদীর মুক্তি চেয়ে টুইট করেন। সাদাত পার্টির যুব শাখার প্রধান আব্দুল কাদির লিখেছেন, আল্লামা সাইদী। বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর। তিনি একজন সাবেক এমপি এবং মহান চিন্তাবিদ। যিনি গত ১০ বছর ধরে কারাগারে বন্দি। তিনি ৮১ বছরের একজন বয়োবৃদ্ধ এবং তাকে বাংলাদেশী মানুষেরা খুবই ভালবাসেন। এটা মানবতার জন্য লজ্জ্বাজনক যে এমন একজন প্রখ্যাত চিন্তাবিদ জেলে বন্দী।

এছাড়াও বিভিন্ন দেশের ইসলামী স্কলার ও বৈশ্বিক এক্টিভিস্টরা আল্লামা সাঈদীর মুক্তি চেয়ে টুইট করেন।

আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী বাংলাদেশের প্রখ্যাত আলেম ও শীর্ষ মুফাসসির। বিগত দশ বছর তিনি যুদ্ধাপরাধের অভিযোগে কারাগারে বন্দি। যদিও তিনি এবং তার দল জামায়াত এই অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করে আসছে। স্কাইপ কেলেঙ্কারি, সাক্ষী সুখরঞ্জন বালি অপহরণ এসব ঘটনা আল্লামা সাঈদীর নির্দোষ প্রমাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

আল্লামা সাঈদীর বর্তমান বয়স আশির অধিক। বৃদ্ধ বয়সে এই শীর্ষ আলেম কারাগার থেকে বিনা শর্তে মুক্তি পাবে এমনটাই আশা করে সাঈদী ভক্তরা। বর্তমান মহামারী সংকটে জাতীয় ঐক্য খুবই দরকার। আল্লামা সাঈদীর মুক্তিই হতে পারে জাতীয় ঐক্যের একটি শক্তিশালী কারণ। প্রবীণ ও শীর্ষ আলেম আল্লামা সাঈদীকে মুক্তি দিয়ে আওয়ামী সরকার বিচক্ষণতার পরিচয় দিবে এমনটাই আশা করেন দেশের সচেতন ও বুদ্ধিজীবী মহল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com