দুর্যোগ মোকাবেলায় গঠনমূলক উদ্যোগ নিতে প্রস্তুত বিএনপি — মির্জা আলমগীর

0

জাতীয় দুর্যোগ মোকাবিলায় যেকোনো গঠনমূলক উদ্যোগে শামিল হতে প্রস্তুত বিএনপি। সোমবার, এপ্রিল ১৩, ২০২০ বাম জোটের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সর্বদলীয় বৈঠকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।

এসময় সরকারকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঐক্য, দেশপ্রেম ও সততাই করোনা মোকাবিলা করতে পারে।

বিএনপি মহাসচিব বলেন, আমরা বাংলাদেশে করোনাভাইরাস সংক্রামণের ব্যাপারে অত্যন্ত সজাগ থেকে সচেতনভাবে কাজ করছি, ভেতরের সমস্যাগুলো তুলে ধরেছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সরকার সেগুলোকে কখনোই গুরুত্ব দেয়নি। আজকে যে ত্রাণ দেয়া হচ্ছে-এটা একেবারেই খুবই অপ্রতুল। একটা জেনেছি যে, ৪০ হাজার লোকের মধ্যে মাত্র ৩‘শ লোকের মধ্যে দেন এবং সেটাও দলীয়করণ করা হয়েছে পুরোপুরিভাবে।”

‘‘ এগুলো থেকে উর্ধেব উঠতে না পারলে এই করোনাভাইরাস মোকাবিলা কোনোভাবে সম্ভব না। সবচেয়ে ভয়াবহ দিন আসছে সামনের দিনগুলোতে। আপনারা সবাই একমত হবেন আমরা সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে দেশপ্রেমকে সামনে রেখে, সততাকে সামনে রেখে যদি হ্যান্ডেল করা না যায় তাহলে আরো বড় বিপর্যয়ের মুখে পড়বো, অনেকে দুর্ভিক্ষের আশঙ্কাও করছেন।”

তিনি বলেন, ‘‘ জাতীয় ও বৈশ্বির্ক মহাদুযোর্গ মোকাবিলায় যেকোনো উদ্যোগে শামীল হতে আমরা প্রস্তুত আছি। এই দুযোর্গ পরিস্থিতিতে দম্ভ, অহংকার ও রাজনৈতিক প্রতিহিংসা পরিহার করে এই ঐক্যমত প্রতিষ্ঠায় অগ্রনী ভুমিকা পালন করতে হবে অবশ্যই সরকারকেই। কারণ পুরো দায়িত্বটার সরকারের। তারা দুর্ভাগ্যজনকভাবে তাদের অবহেলা এবং আমি জানি না তারা এটাকে নেগলেট করেছেন কী কারণে যার ফলে অনেক বড় সমস্যায় পড়েছি।”

‘‘ আমরা বিশ্বাস করি জাতীয় ঐক্যমতের ভিত্তিতে সমন্বিত পরিকল্পনা করে বাস্তবায়নের মাধ্যমে আমরা মহান আল্লাহর রহমতে এই মহাদুযোর্গ মোকাবিল করতে সক্ষম হবো।”

করোনাভাইরাস সংক্রামণ মোকাবিলায় স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী দলীয় পরিকল্পনা তুলে ধরে ৮৭ হাজার কোটি টাকার প্রণোদনা প্রদানের প্রস্তাবনাসমূহ তুলে ধরেন বিএনপি মহাসচিব।

দলের প্রস্তাবনার একটি কপিও চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খানের মাধ্যমে হস্তান্তর করেন তিনি

বৈঠকে সূচনা বক্তব্য দেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের নেতা বজলুর রশীদ।

এছাড়াও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সরকারের ভুলে করোনা পরিস্থিতি জটিল হয়েছে। বেশি করে পরীক্ষা ও লকডাউন কার্যকর করার দাবি জানান তিনি।

করোনাকে জাতীয় দুর্যোগ ঘোষণা করে সব মত-পেশার অংশগ্রহণে জাতীয় দুর্যোগ কমিটির দাবি জানান জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com