মুন্সীগঞ্জে বেগুনের কেজি ২ টাকা

0

করোনা আতঙ্কে পরিবহন ও দিনমজুর সংকটের মুখে রাজধানীর নিকটবর্তী মুন্সীগঞ্জের কৃষকরা উৎপাদিত সবজি বাজারজাত করতে না পেরে লোকসানের কবলে পড়েছেন। জেলা শহর ও শহরতলীতে কৃষকরা এক কেজি বেগুন বিক্রি করতে বাধ্য হচ্ছেন ২ থেকে ৪ টাকা দরে। আর কেজিপ্রতি টমেটো বিক্রি করছেন ৭-৮ টাকায়। প্রতি কেজি করলা বিক্রি করছেন ১৫-২০ টাকা দরে।

সরেজমিনে শহরের খাসকান্দি ও কাটাখালী এলাকায় কৃষকের উৎপাদিত বেগুন, করলা ও টমেটো বিক্রির এ চিত্র পাওয়া গেছে। কৃষকরা জানিয়েছেন, করোনা আতঙ্কের কারণে পরিবহন মিলছে না। একই সঙ্গে জমি থেকে উৎপাদিত সবজি ওঠাতে দিনমজুর পাওয়া যাচ্ছে না। এ সব কারণে উৎপাদিত টমেটো, করলা ও বেগুনসহ বিভিন্ন সবজি জমিতে নষ্ট হয়ে যাচ্ছে।

তবে কৃষকেরা দাবি করেন কৃষক সবজির ন্যায্য দাম না পেলেও পাইকাররা ঠিকই লাভবান হচ্ছেন। জমি থেকে সামান্য দামে সবজি কিনে নিয়ে চড়া দামে বাজারে বিক্রি করছেন পাইকাররা।

৪০ শতাংশ জমিতে বেগুন চাষ করেছেন শহরের খাসকান্দি এলাকার কৃষক আজমির হোসেন। তিনি জানান, ১০ দিন আগেও পাইকারি বাজারে ২০ টাকা দরে কেজিপ্রতি বেগুন বিক্রি করেছেন। অথচ দুই দিন আগে জমিতে পাইকারের কাছে সেই বেগুন ২ থেকে ৪ টাকা দরে বিক্রি করতে বাধ্য হয়েছেন। পরিবহন সংকটের কারণে বেগুন বাজারে নিতে পারছেন না। অগত্যা জমিতেই বেগুন বিক্রি করতে হচ্ছে তাদের। তা ছাড়া দিনমজুর না পাওয়ায় মাত্র দুজন শ্রমিক দিয়ে জমি থেকে ১০ মণ বেগুন উত্তোলন করেন। ক্ষেতে পাইকারের কাছে সেই ১০ মণ বেগুন বিক্রি করেছেন মাত্র ৮০০ টাকায়। অথচ পাইকাররা খুচরা বাজারে সেই বেগুন ১৫-২০ টাকা কেজি দরে বিক্রি করছেন বলে জানান আজমির হোসেন।

শহরের কাটাখালী এলাকার কৃষক আব্দুর রউফ সরকার জানান, তিনি ৩২ শতাংশ জমিতে টমেটো চাষ করেছেন। করোনা আতঙ্কের কারণে গেল কয়েক দিনের ব্যবধানে বড় আকারের এক কেজি টমেটো ৭-৮ টাকা দরে পাইকারদের কাছে বিক্রি করেছেন। আর ছোট আকারের প্রতি কেজি টমেটো বিক্রি করেছেন ৫ টাকা কেজি দরে। অথচ করোনা আতঙ্কের আগে প্রতি কেজি টমেটো বিক্রি করেছেন ২০-২২ টাকায়। আব্দুর রউফ দাবি করেন পাইকাররা সিন্ডিকেট করে সবজি কিনছেন। এতে সবজির ন্যায্য দাম পাচ্ছেন না কৃষক।

পাইকার মো. হাকিম মুন্সী বলেন, করোনার প্রভাবে পরিবহন সংকট চলছে। তাই কৃষকের কাছ থেকে একটু কম দামে সবজি কিনতে পারলে খুচরা বাজারে একটু লাভ করা যায়। জমি থেকে এক কেজি করলা ১৫-২০ টাকা দরে কিনছেন। তারপর খুচরা বাজারে তা ৩০ টাকা দরে বিক্রি করছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com