অনির্বাচিত সরকারের অবৈধ অর্থ এই দূর্যোগ-দূর্ভোগে জনগণের ক্ষুদা নিবারণে ব্যয় করার এখনই সময়

0

“দুর্যোগ ব্যবস্থাপনা আইন” বা করোনা কালের নৃশংসতা আমাদের সামনে কোন করণীয় হাজির করে?

“দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২” নামে একটা আইন আছে,। এই সরকারেরই বানানো আইন,। এই আইনে যেসব বালা-মুসিবত হইলে সরকার “দুর্যোগ” ঘোষনা করবে এবং “দুর্গত এলাকা’র” মানুষদের রক্ষা এবং পুনর্বাসনের উদ্যোগ নিবে বলে ঘোষনা করা হয়েছে, ভয়াবহ করোনা সংক্রমন তার আওতা বহির্ভুত না,।

এই আইনের ৪৯ এবং ৫১ ধারায় ২ ধরনের অপরাধ ও অপরাধীর বিবরণ আছে এবং তদের শাস্তির কথা বলা আছে,। ৪৯ ধারায় বলা হয়েছে, যদি কোন ব্যাক্তি “ইচ্ছাকৃতভাবে বা অবহেলাক্রমে বা যথাযথ ব্যবস্থা না নেওয়ায়” কোথাও দুর্যোগ দেখা দেয় তাহলে ক্ষতিগ্রস্থ মানুষ, ওই ব্যাক্তির বিরুদ্ধে মামলা করতে পারবে,। প্রায় অনুরুপ কথাই ৫১ ধারতেও বলা হয়েছে, তবে সেখানে ব্যাক্তির বদলে ‘কোম্পানী’র কথা বলা হয়েছে,।

রাষ্ট্র বা সরকারের অবহেলায় বা যথাযথ ব্যবস্থা না নেওয়ার কারনে যদি এমন ঘটনা ঘটে, তাহলে? না, আইন সেখানে নীরব,। আমাদের দেশের যেসব পন্ডিতেরা সব সময় তোতা পাখির মতো বলতে থাকে যে “দেশে আইন আছে, আইনের কোন সমস্যা নাই,” তারা এই বিষয়গুলি গোপন করে,। তারা জাহেরী আর বাতেনীর পার্থক্য গুলাইয়া ফেলে, কুফরী করে,।

বাংলাদেশে বর্তমানে যা হচ্ছে, নিঃসন্দেহে তা “ইচ্ছাকৃতভাবে বা অবহেলাক্রমে বা যথাযথ ব্যবস্থা না নেওয়ায়” এই তিনটা শর্তের যে কোনটার মধ্যে অথবা সম্মিলিতভাবে তিনটার সব কয়টার মধ্যেই পড়ে,। তবে এ কাজটি কোন “ব্যাক্তি” কিংবা “কোম্পানী” করে নাই, করেছে খোদ “রাষ্ট্র” বা “সরকার”,। ফলে আপনি কোন মামলা করতে পারবেন না কারন আইনে সে সুযোগ নাই, রাখা হয় নাই,।

রাষ্ট্র কিংবা সরকারের কাছে আমাদের মানুষের টাকা গচ্ছিত আছে,। যেখান থেকে সরকার আমাদের জিজ্ঞেস না করে তাদের পছন্দ মতো অপব্যায়, অপচয়, চুরি, আত্মসাৎ করে প্রতিবছর লক্ষ-কোটি টাকা পাচার করছে,। দুর্যোগের সময় সে টাকা কেন আমাদের ক্ষুধা নিবারণের জন্য খরচ করা যাবেনা, কেন তারা তাদের নিজেদের বানানো আইনের স্পিরিট অনুযায়ী পদক্ষেপ নিচ্ছে না, সে প্রশ্ন না তুলে আপনি যাতে অন্য বিতর্কে লিপ্ত থাকেন সে জন্যে এখানকার দালাল এবং লাঠিয়ালদের সক্রিয় করা হয়েছে,।

করোনা বিপর্যয় আপনাকে-আমাকে কি শিক্ষা দেয়? এতো ক্ষয়ক্ষতি আর দুঃশ্চিন্তা-দুর্ভোগের অভিজ্ঞতা আমাদের কি করতে বলে?
সকল দুর্যোগ-দুর্ভোগ-দুর্বিপাক আমাদের এইটাই শেখায় যে, আগে রাষ্ট্র পরিচালনার আইনগুলোকে আমাদের কাজে লাগানোর মতো করে সংস্কার করে নিতে হবে,। রাষ্ট্র-সরকার যেন আমাদের সম্পদ, আমাদের কাজে লাগতে বাধ্য থাকে, তার আইনী ব্যবস্থা করা লাগবে,। সরকার যদি অবহেলায়, অযোগ্যতায় কিংবা ইচ্ছাকৃতভাবে আমাদের দূর্ভোগে ফেলে, আমরা যেন তাদেরকে বিচারের আওতায় আনতে পারি -তেমন রাষ্ট্রকাঠামো আমাদের বানিয়ে নিতে তাগাদা দেয়,।

এ তাগাদা যদি আমরা না বুঝি, আমরা যদি সেভাবে কাজ করতে না পারি, তাহলে আমাদের টাকা খেয়ে ওরা আমাদের বাপ-চাচাদের কান ধরে উঠবস করাবে, আমাদের ভাইদের পিঠে লাঠি দিয়ে ক্ষমতার মানচিত্র আঁকবে, আমাদের বন্ধুদের খুন করে থানায় লাশ ঝুলায়ে রেখে আত্মহত্যার গল্প বলবে আর সবচেয়ে হিংস্র-ধুরন্ধরগুলি আমাদের প্রিয়জনদের লাশেরও যাতে চিহ্ন না থাকে সেজন্যে তাদের গুম করবে,।

-ডালিয়া লাকুরিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com