আমাদের কেন শাস্তি দেয়া হচ্ছে?

0

প্রিয় মুসলিম ভাই ও বোনেরা,

আমরা গোটা দুনিয়াব্যাপী এমন এক ট্রাজেডি প্রত্যক্ষ করছি যা মাস-বছর দূরে থাক এমনকি এক সপ্তাহ আগেও কল্পনা করতে পারিনি। সারা দুনিয়াজুড়ে আমরা দেখছি শহরের পর শহর বন্ধ করে দেয়া হচ্চে, মসজিদসমূহ বন্ধ করে দেয়া হচ্ছে – ভাইরাস আক্রমণের এক মহা বিপদ থেকে বাঁচার জন্য, যা থেকে আমরা কেউ নিরাপদ নই। এই ঘটনা যদি আমাদেরকে না থামায়, এই ঘটনা যদি আমাদের মাঝে চিন্তা জাগ্রত না করে, আত্মউপলব্ধি, গভীর ভাবনা না জাগায় – তাহলে আমি জানি না আর কোন ব্যাপার আমাদেরকে পরিবর্তন করবে?

প্রিয় মুসলিম,
আজ আমি যে খুৎবা দিচ্ছি এটি একটি প্রতীকী খুৎবা, আমি জীবনকে কখনো এমন ফাঁকা মসজিদে কোনো খুৎবা দেইনি। এটি একটি প্রতীকী খুৎবা, এই খুৎবা দেয়ার কারণ হচ্ছে, আমাদের সবাইকে সতর্ক করে দেয়া, উম্মাহকে সতর্ক করে দেয়া যে – এই মহা দুর্যোগ ঘটার কারণ রয়েছে।

প্রিয় মুসলিম,
আমাদের চিন্তা করতে হবে আল্লাহ আজ্জা ওয়া জাল্লা কুরআনে কী বলেছেন? সূরা আনফালের ৫৩ নাম্বার আয়াতে আল্লাহ বলেন – ذَٰلِكَ بِأَنَّ اللَّهَ لَمْ يَكُ مُغَيِّرًا نِّعْمَةً أَنْعَمَهَا عَلَىٰ قَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ ۙ وَأَنَّ اللَّهَ سَمِيعٌ عَلِيمٌ – “এটা এজন্য যে, আল্লাহ কোন সম্প্রদায়ের নিকট দেয়া তাঁর নেয়ামতকে পরিবর্তন করেন না যতক্ষণ না তারা পরিবর্তন করে তাদের নিজদের মধ্যে যা আছে। নিশ্চয়ই আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।”

শান্তির নেয়ামত, নিরাপত্তার নেয়ামত, ভ্রমণের নেয়ামত, সমাজের নেয়ামত – এইসব কিছু তুলে নেয়া হয়েছে। ভয় এবং অনিশ্চয়তা এর জায়গা দখল করে নিয়েছে। নিকট মৃত্যু এর জায়গা দখল করে নিয়েছে। আর আল্লাহ আজ্জা ওয়া জাল্লা কোনো সম্প্রদায়ের অবস্থা পরিবর্তন করেন না, যতক্ষণ না তারা নিজেদের মাঝে যা আছে তা পরিবর্তন করে দেয়। আল্লাহ বলেন – إِنَّ اللَّهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِ – “আল্লাহ কোন সম্প্রদায়ের অবস্থা পরিবর্তন করেন না যতক্ষণ না তারা নিজেরাই তাদের অবস্থা পরিবর্তন করে।” তিনি আরও বলেন – وَإِذَا أَرَادَ اللَّهُ بِقَوْمٍ سُوءًا فَلَا مَرَدَّ لَهُ – আল্লাহ কোন সম্প্রদায়ের অকল্যাণ করতে চাইলে তা প্রতিহত করার কেউ নেই। তিনি আরও বলেন وَمَا لَهُم مِّن دُونِهِ مِن وَالٍ – আর তিনি ছাড়া তাদের কোন অভিভাবক নেই। (১৩:১১)

কোনো কিছুই আমাকে আপনাকে রক্ষা করবে না, কোনো কিছুই আমাকে আপনাকে প্রতিরক্ষা দিতে পারবে না একমাত্র আল্লাহ সুব হানাহু ওয়া তায়ালা ছাড়া।

এখনই আমাদের নিজেদের প্রশ্ন করার শ্রেষ্ঠ সময় – কেন এটা ঘটছে? ফাঁকা মসজিদে কেন আমাদের খুৎবা দিতে হচ্ছে? কেন আমাদের মসজিদগুলো বন্ধ হয়ে যাচ্ছে? কেন ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে? যখন আমরা মনে করেছিলাম আমরা উন্নতির সর্বোচ্চ শিখরে পৌঁছে গিয়েছি, যখন আমরা মনে করেছিলাম আমরা সভ্যতার সর্বোন্নত চূড়ায় পৌঁছে গিয়েছি – চোখের পলকে ‘বাইনা আসিইয়াতান ওয়া দুহাহা’ সকাল বিকালের মাঝে সবকিছু পরিবর্তিত হয়ে গিয়েছে।

আল্লাহ আজ্জা ওয়া জাল্লা আমাদের প্রতি এমন এক প্লেগ, মহামারী পাঠালেন যা কারো পক্ষে কোনদিন কল্পনা করা সম্ভব ছিল না। আর কেউ জানেও না কিভাবে এর থেকে বেঁচে থাকতে হয়। কেন এমনটি ঘটছে?

আল্লাহ তায়ালা বলেন – ظَهَرَ الْفَسَادُ فِي الْبَرِّ وَالْبَحْرِ بِمَا كَسَبَتْ أَيْدِي النَّاسِ لِيُذِيقَهُم بَعْضَ الَّذِي عَمِلُوا لَعَلَّهُمْ يَرْجِعُونَ – “স্থলে ও জলে মানুষের কৃতকর্মের দরুন বিপর্যয় ছড়িয়ে পড়েছে। আল্লাহ তাদেরকে তাদের কর্মের শাস্তি আস্বাদন করাতে চান, যাতে তারা ফিরে আসে।” (৩০:৪১) আল্লাহ পৃথিবীতে বিপর্যয় দিয়েছেন, ফিতনা দিয়েছেন, আল্লাহ বিশৃঙ্খলা ছড়িয়ে দিয়েছেন। কেন? بِمَا كَسَبَتْ أَيْدِي النَّاسِ – মানুষের কৃতকর্মের কারণে। এটা ঘটেছে আমাদের কৃতকর্মের দরুণ।

বেশিরভাগ মানুষ এ কথা বলে না, রাজনৈতিকভাবে এ ধরণের কথা বলা অশুদ্ধ, কোনো ধর্মের ধর্ম প্রচারককেও কদাচিৎ এ কথা বলতে শুনা যায়। যখন তারা এ কথা বলে তখন তাদেরকে নিয়ে উপহাস করা হয়। এটা বাস্তবতার পরিবর্তন ঘটায় না। কেন এমনটি ঘটছে? আল্লাহ কোনো প্লেগ এবং মহামারী পাঠান না, যদি না তারা সম্মিলিতভাবে কোনো পাপ করেছে। প্রখ্যাত তাবেঈ হাসান আল বসরী (র) এই আয়াতের উপর মন্তব্য করতে গিয়ে বলেন – তাদের পাপের কারণেই আল্লাহ তাদের উপর ফিতনা এবং ফাসাদ পাঠিয়ে থাকেন। তারা যা করেছে তার ফলশ্রুতিতে আল্লাহ তাদের উপর প্লেগ এবং দুর্যোগ পাঠান।

সুনান ইবনে মাজায় বর্ণিত আছে, আব্দুল্লাহ ইবনে উমর (রা) বলেন, তিনি রাসূলুল্লাহ (স) কে বলতে শুনেছেন – হে মুহাজির সম্প্রদায়! পাঁচটি বিষয় আছে সম্ভবত যা দিয়ে তোমাদের পরীক্ষা করা হবে। আর আমি আল্লাহর কাছে আশ্রয় চাই তোমরা যেন এসব পরীক্ষায় না পড়। কিন্তু সম্ভবত তোমাদের পরীক্ষা করা হবে।

এই হাদীসটি ইবনে মাজায় বর্ণিত আছে। এটি একটি সহীহ হাদিস। প্রিয় মুসলিম, মনোযোগ দিয়ে এটি শ্রবণ করুন। তোমরা কি আমাদের রাসূল (স) এর কথায় বিশ্বাস করো না? যখন তিনি এই হাদিসে বলেছেন – যখনি মানুষের মাঝে অশ্লীলতা বেহায়াপনা ছড়িয়ে পড়ে এবং তা তাদের মাঝে প্রকাশ্যে চলতে থাকে তখনি আল্লাহ তাদের উপর ‘তউন’ পাঠিয়ে থাকেন। তিনি তাদের উপর এমন মহামারী পাঠান যার কথা পূর্বে কেউ কোনোদিন শুনেনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com