যুক্তরাষ্ট্রের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান রুহানির

0

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আবারও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার রাজধানী তেহরানে এক সরকারি অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

ইরানে প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সহায়তা প্রস্তাবকেও ‘মিথ্যা’ হিসেবে আখ্যায়িত করে তা প্রত্যাখ্যানের ঘোষণা দেন হাসান রুহানি। তিনি বলেন, তার দেশকে যদি ওয়াশিংটন সত্যিকারভাবেই এক্ষেত্রে সহায়তা দেওয়ার ইচ্ছা পোষণ করে, তাহলে তাদের উচিত প্রথমেই তেহরানের চিকিৎসা সামগ্রী আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া।

হাসান রুহানি বলেন, আমার দেশের জনগণ ভালো করেই জানে যে, ওয়াশিংটন মিথ্যা বলছে। এক্ষেত্রে তারা মোটেও সত্য বলছে না।

এর আগে গত শনিবার করোনা ভাইরাস মোকাবিলায় ইরানকে সহায়তার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, সংকট উত্তরণে তার দেশ সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। তবে তেহরানের পক্ষ থেকে এ সহায়তা চাইতে হবে।

ইরানের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পরপরই তেহরানকে এ বিষয়ে সহযোগিতা দেয়ার প্রস্তাব দেন ট্রাম্প।

মার্কিন প্রশাসনের প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, যে দেশটি গত দু্ই বছর ধরে ইরানি জাতির খাদ্য এবং চিকিৎসা সামগ্রীর ওপর বিদ্বেষী নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে এখন তারা ‘সহানুভূতির মুখোশ’ পরেছে। দাবি করছে, তারা ইরানি জাতিকে সহযোগিতা দিতে প্রস্তুত।

রুহানি বলেন, ওয়াশিংটন যদি সত্য বলে থাকে তাহলে তাদের উচিত প্রথমেই অন্তত ইরানে ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া। এরপর ক্ষমা চেয়ে বলা যে, আমরা এতোদিন ইরানি জাতির প্রতি ভুল নীতি গ্রহণ করেছিলাম।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com