মার্কিন নির্বাচন: ডেমোক্র্যাট প্রার্থিতার লড়াইয়ে এগিয়ে গেলেন বাইডেন

0

সুপার টিউসডে পাল্টে দিল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়নের দৃশ্যপট। ১৪টি অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট ডেলিগেটদের মতামতে বার্নি স্যান্ডার্সকে পেছনে ফেলেছেন জো বাইডেন। নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ডেমোক্র্যাট দল থেকে  এখন পর্যন্ত ৮১ ভোটে এগিয়ে আছেন তিনি।

গতকাল মঙ্গলবারের ভোটাভুটিতে ১৪টি অঙ্গরাজ্যের অর্ধেকেই জয় পান বাইডেন। আমেরিকার প্রাক্তন এই ভাইস-প্রেসিডেন্ট  মিনেসোটা, ওকলাহোমা, আরকানসাস, অ্যালাবামা, টেনেসি, নর্থ ক্যারোলাইনা এবং ভার্জিনিয়ার ডেলিগেটদের নিজের পক্ষে টানতে সক্ষম হয়েছেন। তার পরেই আছেন ২৯৪ ভোট পাওয়া বার্নি স্যান্ডার্স। মার্কিন এই সিনেটর কলোরাডো, উটাহ এবং তার নিজ রাজ্য ভারমন্টে জয়লাভ করেন। নিউইয়র্কের সাবেক মেয়র ও বিলিয়নেয়ার ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গ রয়েছেন তৃতীয় অবস্থানে। তবে তার ঝুলিতে আছে মাত্র ৩২ ভোট। এদিকে দলীয় মনোনয়নের দৌড় থেকে নাম প্রত্যাহার করা সাউথ বেন্ডের সাবেক মেয়র পিট বুটিজেজও পাচ্ছেন সমর্থন।

তবে সুপার টিউসডের ফলাফলে একটা বিষয় ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে, ডেমোক্র্যাট মনোনয়নের দৌড় এখন দুই ঘোড়ায় সীমাবদ্ধ। লড়াই হবে বাইডেন আর স্যান্ডার্সের মধ্যে।

জো বাইডেন ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার খুব কাছের মানুষ। যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিতে তাদের অবদান অনস্বীকার্য।  অন্যদিকে বামপন্থী স্যান্ডার্স আমেরিকার ভবিষ্যত নির্মাণে অন্যদের চেয়ে সম্পূর্ণ আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। অনেকে তাকে কমিউনিস্ট ডেমোক্র্যাটও বলেন।

অন্য সবার চেয়ে কম জনবল ও তহবিল নিয়ে প্রচারণায় নামেন জো বাইডেন। এরপরেই ৭৭ বছর বয়সী এই রাজনীতিক প্রথম জয় তুলে নেন দক্ষিণ ক্যারোলাইনার প্রাথমিক ভোটাভুটিতে। জরিপের তথ্য অনুসারে, বাইডেন আফ্রিকান-আমেরিকান ভোটারদের বেশিরভাগ ভোট পেয়েছেন, যা ডেমোক্র্যাটিক দলের জন্যে খুবই গুরুত্বপূর্ণ। ট্রাম্পকে হটাতে চাওয়া শহরতলির ভোটারদের কাছ থেকেও সমর্থন পেয়েছেন বাইডেন।

বাইডেন যেখানে নিজেকে একজন বাস্তববাদী হিসেবে উপস্থাপন করেন, সেখানে স্যান্ডার্স বিপ্লবের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি প্রথম থেকেই যুক্তরাষ্ট্রের শিক্ষা ও চিকিৎসা খাতকে ঢেলে সাজানোর কথা বলে আসছেন। এজন্য অবশ্য উচ্চমাত্রায় কর দিতে হবে মার্কিন ধনীদের। তবে সমালোচকরা বলছেন, এ ধরনের প্রচারণা আমেরিকানদের মধ্যে কোনো আবেদন তৈরি করতে পারছে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com