সরকারের হস্তক্ষেপে পাসপোর্ট পাইনি: ভিপি নুর

0

সরকারের বিধি-নিষেদের কারণে পাসপোর্ট পাননি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ভিপি) নুরুল হক নুর। 

বুধবার (৪ মার্চ) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নুরুল হক নুরকে তিন কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদানের জন্য নির্দেশ দিলে ডাকসু ভিপি সাংবাদিকদের এমন মন্তব্য করেন।   

হাইকোর্টের আদেশে বলা হয়েছে, আদেশের কপি পাওয়ার তিন কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদানের জন্য পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

এদিন আদালতে নুরের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদ। 

আদেশের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদ সাংবাদিকদের বলেন, ‘আদালত ভিপি নুরকে পাসপোর্ট প্রদানের রায় দিয়েছেন। আদেশের কপি পাওয়ার তিনদিনের মধ্যে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) পাসপোর্ট দেওয়ার আদেশ দিয়েছেন।’

পরে ডাকসুর ভিপি নুরুল হক নুর সাংবাদিকদের বলেন, ‘আমাদের বিচার ব্যবস্থার একটা খারাপ দৃষ্টান্ত যে, একটা পাসপোর্টের জন্য আমার প্রায় দীর্ঘ এক বছর আদালতের দ্বারে দ্বারে ঘুরতে হয়েছে। আমি ডাকসুর ভিপি নির্বাচিত হয়েছি এক বছরের জন্য। ঠিক যখন মেয়াদ শেষ হয়ে যাচ্ছে (২৩ মার্চ মেয়াদ শেষ হবে) আমি ঠিক সেই মুহূর্তে পাসপোর্ট পাচ্ছি। অথচ আমার অনেকগুলো আন্তর্জাতিক দাওয়াত ছিল, বিভিন্ন ছাত্র সংসদ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাথে প্রোগ্রাম ছিল, শিক্ষাবিষয়ক আলোচনা বা অভিজ্ঞতা বিনিময়ের অনুষ্ঠান ছিল। কিন্তু আমি কোনোটিতেই অংশগ্রহণ করতে পারিনি। এটা স্পষ্টত সরকারের বিধি-নিষেদের কারণে পাসপোর্ট অধিদপ্তর পাসপোর্ট দেয়নি এবং বলা চলে আদালতে এসেও আমার এভাবে ঘুরতে হয়েছে প্রায় এক বছর। 

তিনি আরও বলেন, ‘গত বছরের এপ্রিলে আমি আবেদন করেছি, এখন একটা নির্দেশনা আসল, এটা পাওয়ার পরে হয়ত তিনদিন পরে তাও পাব কিনা সেটা নিয়ে আমি সংশয়ের মধ্যে আছি। কারণ এদেশে সকালে রায় দেওয়ার কারণে বিকেলে বিচারককে বদলি করা হয়। সেখানে আমার এই পাসপোর্টের রায় শেষ পর্যন্ত বদল হয় কিনা। কী হচ্ছে, সামনে এটা দেখার বিষয়।’ 

এর আগে গত বছরের আগস্টে নুরুল হক নুর পাসপোর্ট পেতে হাইকোর্টে রিট দায়ের করেন। রিট আবেদনের তথ্য অনুসারে- জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে ২০১৯ সালের জুলাই মাসে আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেয় নুর। কিন্তু তাকে পাসপোর্ট দেয়া হয়নি। 

পরবর্তীতে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক নুরকে জানান, মামলা থাকায় আমাকে পাসপোর্ট দেয়া সম্ভব নয়। তাই পাসপোর্ট পেতে হাইকোর্টে এ রিট দায়ের করেন ডাকসু ভিপি নুর। ওই রিটের শুনানি নিয়ে গত ২৩ জানুয়ারি পাসপোর্ট না দেয়ার কারণ জানাতে বিবাদীদের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি কেন নুরকে পাসপোর্ট দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছিলেন আদালত। এরপর ওই রুলের শুনানি শেষে রায় ঘোষণা করলেন আদালত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com