‘ভুয়া’ ব্যক্তিদের স্বাধীনতা পুরস্কার দিয়ে ধরা শেখ হাসিনা, জনমনে হাস্যরস!

0

প্রতিবারের ন্যায়ে জাতীয় পর্যায়ে ‘গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ’ অবদানের স্বীকৃতি হিসেবে এবারও স্বাধীনতা পুরস্কার ২০২০-এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে ক্ষমতাসীনরা। আগামী ২৫ মার্চ সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে মনোনীত বিশিষ্ট ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এ পুরস্কার তুলে দেবেন।

ইতিমধ্যে পুরস্কার যারা পাচ্ছেন তাদের নামের তালিকাও প্রকাশও করা হয়েছে। দেখা গেছে, তালিকার প্রথমেই যার নাম রয়েছে তিনি হলেন নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের এমপি এবং পাট ও বস্ত্র মন্ত্রী গাজী গোলাম দস্তগীর। এছাড়া রয়েছে কমান্ডার (অব.) আবদুর রউফ (মরণোত্তর), মুহাম্মদ আনোয়ার পাশা (মরণোত্তর) ও আজিজুর রহমান।অন্যদিকে সাহিত্যে এস এম রইজ উদ্দিন আহম্মদ (বীর মুক্তিযোদ্ধা)। সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার।

দেখা গেছে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদক পাচ্ছেন গোলাম দস্তগীর গাজী। নারায়ণগঞ্জ-১ আসনের এমপি গোলাম দস্তগীর গাজী নিজ এলাকায় সাধারণ মানুষের কাছে মহা আতঙ্কের এক মূর্তপ্রতীক। তিনি সাধারণ মানুষের জমি দখলকারী হিসেবে পরিচিত। অপরাধ কর্মকাণ্ডের জন্য এই গোলাম দস্তগীর গাজী একাধিকবার গণমাধ্যমের প্রধান শিরোনাম হয়েছেন। এছাড়া এক চমকে জায়গা করে নেয় মন্ত্রিসভায়ও।

অন্যদিকে সাহিত্যে এস এম রইজ উদ্দিন আহম্মদ (বীর মুক্তিযোদ্ধা)। সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার। তবে তাদের কোন সঠিক পরিচয় এখনও পাওয়া যায়নি। এমনতি গুগোল সার্চেও পাওয়া যাচ্ছেনা তাদের নাম।

এইসব ব্যাক্তিদের নাম গণমাধ্যমে প্রচারের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। আবার অনেকেই এই নিয়ে হাস্যরস করছেন।

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ ফোকলোর বিশারদ অধ্যাপক শামসুজ্জামান খান এবারের স্বাধীনতা পুরস্কার নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পেলেন রইজউদ্দীন, ইনি কে? চিনি না তো। নিতাই দাসই বা কে! হায়! স্বাধীনতা পুরস্কার!’

প্রশ্ন তুলেছেন সিনিয়র সাংবাদিক ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামও। তিনি লিখেছেন, এখনও অনেক কিছু জানার বাইরে। সাহিত্যে এবার স্বাধীনতা পুরস্কার পেলেন রইজউদ্দীন। ওনাকে অভিনন্দন। উনি কে চিনি না। আমি ওনার লেখা বই পড়তে চাই। বইয়ের নাম ও প্রকাশকের নাম কেউ জানলে একটু জানাবেন। মিডিয়া কর্মী হিসাবে সকল লেখক, কবিকে জানি। চিনি। কিন্তু রইজ উদ্দীন সাহেব সম্পর্কে ধারণা নেই। আসলে শেখার শেষ নেই মানুষের। আরেক জন নিতাই দাস একতা পত্রিকার তিনি কী? বয়স বাড়ছে আসলে আমার। অনেক কিছু জানি না।

অধ্যাপক শামসুজ্জামান খান ও নঈম নিজামের ফেসবুক স্ট্যাটাস ভাইরাল হওয়ার পর স্বাধীনতা পুরুস্কার-২০২০ এর জন্য মনোনীত ব্যক্তিদের নিয়ে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। কথিত সাহিত্যিক রইজ উদ্দিন আদৌ কোনো বই লিখেছে কি না তা নিয়েও মানুষের মধ্যে সন্দেহ-সংশয় দেখা দিয়েছে।

অনেকেই বলছেন, রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পুরস্কারকে দলীয় করণ করতে গিয়ে এবার ধরা খেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোটা অংকের টাকার আর দলীয় বিবেচনায় শুধুমাত্র ভূমিদদস্যু আর গডফাদার গোলাম দস্তগীর গাজীকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করেননি সাহিত্য ও সংস্কৃতিতে অখ্যাত আর ভুয়া দুই ব্যক্তিকেও মনোনীত করেছেন। এটা রাষ্ট্রের জন্য লজ্জার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com