১৩ মার্চ মুক্তি পাবে ‘ঊনপঞ্চাশ বাতাস’ (ট্রেইলার)

0

‘ছায়াফেরী, যে জীবন ফড়িংয়ের’, ‘রোদ মাখা সূর্যমুখী’, ‘অর্থহীন মানিপ্ল্যান্ট’, ‘কাগজ কার্বনের সম্মোহন’, ‘কালো বরফ জমাট অন্ধকার’, ‘ধুলোর মানুষ, মানুষের ঘ্রাণ’সহ অসংখ্য জনপ্রিয় নাটকের নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। ২০১৭ সালে শুরু করেন তার প্রথম চলচ্চিত্র ‘ঊন পঞ্চাশ বাতাস’-এর কাজ। নানা প্রতিকূলতা পেরিয়ে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে এ বছর। এ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। সিনেমাটির ফার্স্ট লুক অফিশিয়াল পোস্টার প্রকাশিত হয়েছে অনেক আগেই। দুদিন আগে প্রকাশিত হয়েছে সিনেমাটির টিজার।

২২ ফেব্রুয়ারি সিনেমাটির ট্রেইলার প্রকাশ করা হয়। ট্রেইলারটির সংলাপ, সিনেমাটোগ্রাফি, সংগীত সিনেমাটির প্রতি অন্যরকম আগ্রহ তৈরি করেছে। প্রশংসা করেছেন সিনেমাপ্রেমীরা।

সিনেমাটি কবে নাগাদ মুক্তি পাবে জানতে চাইলে পরিচালক বলেন, ‘আমরা ১৩ মার্চ সিনেমাটি মুক্তি দিতে চাই।’

সিনেমাটির গল্প নিয়ে জানতে চাইলে পরিচালক বলেন, ‘সিনেমার গল্প নিয়ে কোথাও কথা বলিনি। কিন্তু এর গল্পে চিরায়ত প্রেমের বিষয়টি আছে, তবে গৎবাঁধা নিয়মে প্রেমের গল্প দেখানো হয়নি। গৎবাঁধা কোনো কিছুই দেখানো হয়নি সিনেমায়, দর্শক নতুন কিছুই দেখবেন।’

পরিচালকের প্রথম সিনেমায় নায়ক-নায়িকারাও নতুন। এ প্রসঙ্গে উজ্জ্বল বলেন, ‘আমার জন্য সব কাজই প্রথম কাজ। আসলে সিনেমা বানানোর যে প্র্যাকটিস, সেটা ১৫ বছর ধরেই টেলিভিশনে করছি। এটা এমন কোনো ব্যাপার না যে, আনকোরা কেউ সিনেমা বানাচ্ছে। আর আমার টার্গেটই ছিল ফিল্ম মেকার হওয়া। সেই চেষ্টাটা শুরু থেকেই ছিল। একজন ফিল্ম মেকারের মূল বিষয় হচ্ছে তার নিজের ওপর আত্মবিশ্বাস থাকা। সেটা আছে। আর নতুন শিল্পী নিয়ে কাজ করার জন্য তাদের বারবার ট্রেনিং দেওয়া হয়েছে। ভোকাল থেকে শুরু করে অ্যাক্টিংÑ সব বিষয়েই প্রপার টেইনিং দিয়েই তাদের নিয়ে কাজ শুরু করেছি। ওরাও অসাধারণ অভিনয় করেছে। মানুষ দেখলেই বুঝতে পারবে ওরা কেমন অভিনয় করেছে।’

তিনি আরও বলেন, ‘সিনেমাটির শ্যুটিং হয়েছে ঢাকার নানা জায়গায়। শ্যুটিংটা আমার জন্য প্রচণ্ড চ্যালেঞ্জিং ছিল। এই সিনেমার প্রচুর দৃশ্য শ্যুট করা হয়েছে ক্রাউডের ভেতর। তো ক্রাউডের ভেতর কাজ করতে গিয়ে নানা ঝামেলা পোহাতে হয়েছে। এর দৃশ্যগুলোও অনেক বড় ছিল। সেগুলো করতে গিয়ে টেকনিক সমস্যাগুলোর সমাধান করাও ঝামেলার ছিল। এ সিনেমায় একদম সময় মেপে মেপে শ্যুটিং করা হয়েছে। সকাল ৬টার শ্যুটিং মানে সকাল ৬টাতেই। বিকেল ৩টা মানে বিকেল ৩টাতেই। সরকারি অনেক জায়গাতে শ্যুটিং করেছি। সেগুলোর অনুমতি নিতে হয়েছে। আমাদের এখানে শ্যুটিং করতে গেলে সহযোগিতা পাওয়া যায় না বললেই চলে। এসব অসহযোগিতার মধ্যেই, প্রতিকূল পরিবেশের ভেতর ফাইট করে শ্যুটিং করেছি। এর জন্য টিমের প্রত্যেকটা মানুষের অক্লান্ত পরিশ্রম ছিল। সব মিলিয়েই আমরা যা চেয়েছি, তার অনেকটাই পেয়েছি।’ ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্পনির্দেশনা, ফটোগ্রাফি, সংগীত পরিচালনা, গান রচনা, এমনকি পোস্টার ডিজাইনও করেছেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। রেড অক্টোবরের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com